Ian Chappell

‘কাগজ-কলমে ভারত ভাল দল’, তবুও অস্ট্রেলিয়াকে এগিয়ে রাখছেন ইয়ান

মিচেল স্টার্ক, জোশ হ্যাজলেউড, প্যাট কামিংসদের নিয়ে গড়া অস্ট্রেলিয়ার পেস আক্রমণ ভরসা দিচ্ছে ইয়ান চ্যাপেলকে। কিন্তু, ভারতীয় পেসাররা অস্ট্রেলিয়ায় কতটা সাফল্য পাবেন, তা নিয়ে সন্দেহ রয়েছে তাঁর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০১৮ ১৬:৪৫
Share:

টেস্ট সিরিজে অস্ট্রেলিয়াই জিতবে, মনে করছেন ইয়ান চ্যাপেল।

কাগজকলমে ভারতকে যত শক্তিশালীই দেখাক, টেস্ট সিরিজে অস্ট্রেলিয়াই জিতবে বলে মনে করছেন ইয়ান চ্যাপেল। যদিও কেন টিম পেনের দল জিতবে, তার সপক্ষে জোরালো কারণ দেখাতে পারেননি তিনি।

Advertisement

অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক ইয়ান বলেছেন, "আমার মতে জিতবে অস্ট্রেলিয়াই। কিন্তু, কেন মনে হচ্ছে, তা আমাকে জিজ্ঞাসা করবেন না। একটা কারণ বলতে পারি। ইংল্যান্ডে ভারতের খেলা আমাকে হতাশ করেছিল। আমার মনে হয়েছিল, ভারতেরই জেতা উচিত ছিল টেস্ট সিরিজ। এটা ঘটনা, প্রতিভার বিচারে এই অস্ট্রেলিয়াকে হারানো উচিত ভারতের। কিন্তু, ভারতীয় দলে কিছু একটার অভাব রয়েছে।"

৬ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। মিচেল স্টার্ক, জোশ হ্যাজলেউড, প্যাট কামিংসদের নিয়ে গড়া অস্ট্রেলিয়ার পেস আক্রমণ ভরসা দিচ্ছে ইয়ান চ্যাপেলকে। তিনি বলেছেন, "দুর্দান্ত বোলিং আক্রমণ অস্ট্রেলিয়ার। অস্ট্রেলিয়ার বোলিং কন্ডিশনে ওরা পরীক্ষিতও। কিন্তু, ভারতীয় পেসাররা এখানের কন্ডিশনে পরীক্ষিত নয়। আর সেজন্যও অস্ট্রেলিয়া টেস্ট সিরিজে জিতবে বলে মনে হচ্ছে।"

Advertisement

আরও পড়ুন: ‘প্রতারণা ও গেমসম্যানশিপের মধ্যেকার সূক্ষ্ম লাইনটা টপকে যায় অস্ট্রেলিয়া’​

আরও পড়ুন: বড় ধাক্কা, প্রথম টেস্ট থেকে ছিটকে গেলেন পৃথ্বী​

মহম্মদ শামি, ইশান্ত শর্মা, জশপ্রীত বুমরাদের নিয়ে গড়া পেস আক্রমণ অবশ্য সমীহ কাড়ছে তাঁর। গ্রেগ চ্যাপেলের দাদা বলেছেন, "ইংল্যান্ডে ওরা বল মুভ করিয়েছিল। জানি না অস্ট্রেলিয়ার কন্ডিশনে ওরা একই রকমের সাহায্য পাবে কিনা। আমি তাই ওদের বোলিং দেখতে চাইছি।" ভারত অধিনায়ক বিরাট কোহালির ব্যাটে রান দেখার ব্যাপারে অবশ্য কোনও সংশয় নেই তাঁর। ইয়ানের কথায়, "আমি তো ব্যক্তিগত ভাবে অস্ট্রেলিয়ার পেস আক্রমণের সঙ্গে বিরাট কোহালির লড়াই দেখতে আগ্রহী। এটা দুর্দান্ত লড়াই হবে। শেষবার কোহালি যখন এদেশে এসেছিল, ও খুব ভাল ব্যাট করেছিল।"

ভারতের প্রধান কোচ রবি শাস্ত্রী বলেছিলেন, গত ১৫ বছরে বিদেশে সফরকারী সেরা ভারতীয় দল এটাই। ইয়ান একটা পর্যায় পর্যন্ত এই দাবির সঙ্গে একমত। তাঁর মতে, "ভারত থেকে আসা এটা ভাল দলগুলোর অন্যতম। আর জোরেবালারদের কথা ভাবলে এরা অস্ট্রেলিয়ার কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার বেশি ক্ষমতা ধরে। ভারত থেকে আসা অন্য কোনও পেস-বোলিং আক্রমণের চেয়ে এরা এগিয়ে রয়েছে। কিন্তু, কাগজ-কলমে ভাল দেখালে তো চলবে না, সেটাকে মাঠে করে দেখাতেও হবে।"

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন