Advertisement
১৭ এপ্রিল ২০২৪

পৃথ্বীকে দেখে সচিনের স্মৃতি অস্ট্রেলিয়ার ক্রিকেট মহলে

প্রথম দিন বৃষ্টিতে ভেস্তে যাওয়ার পরে ক্রিকেট অস্ট্রেলিয়া একাদশের বিরুদ্ধে ভারতের একমাত্র প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় দিন সিডনির আকাশের মতোই ঝকঝকে দেখাল ভারতীয় ব্যাটিংকে। বৃহস্পতিবার পাঁচটি হাফ সেঞ্চুরি হলেও সব চেয়ে উজ্জ্বল ছিলেন বিরাট কোহালি এবং পৃথ্বী শ।

চর্চা: সিডনিতে পৃথ্বীর ব্যাটিংয়ে মুগ্ধ অস্ট্রেলিয়ার প্রচারমাধ্যম। এপি

চর্চা: সিডনিতে পৃথ্বীর ব্যাটিংয়ে মুগ্ধ অস্ট্রেলিয়ার প্রচারমাধ্যম। এপি

নিজস্ব প্রতিবেদন 
শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০১৮ ০৪:২৮
Share: Save:

ডন ব্র্যাডম্যানের দেশে প্রথম দিন মাঠে নামতেই তাঁর প্রশংসা সে দেশের সংবাদমাধ্যমে। প্রথম দিনের ব্যাটিংয়েই পৃথ্বী শ বুঝিয়ে দিলেন, সচিন তেন্ডুলকরের পরে মুম্বই থেকে আর এক বিস্ময় বালকের ঝলক এ বারের অস্ট্রেলিয়া সফরে দেখা যেতেই পারে।

প্রথম দিন বৃষ্টিতে ভেস্তে যাওয়ার পরে ক্রিকেট অস্ট্রেলিয়া একাদশের বিরুদ্ধে ভারতের একমাত্র প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় দিন সিডনির আকাশের মতোই ঝকঝকে দেখাল ভারতীয় ব্যাটিংকে। বৃহস্পতিবার পাঁচটি হাফ সেঞ্চুরি হলেও সব চেয়ে উজ্জ্বল ছিলেন বিরাট কোহালি এবং পৃথ্বী শ। দ্বিতীয় জনের নামের পাশে ‘নতুন সচিন’ তকমা জুড়ে দিতে দ্বিধা করেনি অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম।

সারা দিনে ৯২ ওভার ব্যাট করে ৩৫৮ রান তুলল ভারত। বিরাটের দলের সব উইকেট পড়ে গেলেও পাঁচটি হাফ সেঞ্চুরি-সহ ভারতের ব্যাটিং বেশ সন্তোষজনক। ওপেনার পৃথ্বী ৬৯ বলে ৬৬ রান করেন এগারোটি চার মেরে। বিরাট ৮৭ বলে ৬৪ করে বোলারের হাতেই ক্যাচ দিয়ে ফিরে যান। সাতটি চার ও একটি ছয় মারেন তিনি। চেতেশ্বর পূজারা ৫৪, অজিঙ্ক রাহানে ৫৬, হনুমা বিহারী ৫৩ ও রোহিত শর্মা ৪০ রান করলেন। সবাই রান পেলেও ব্যর্থ কে এল রাহুল। মাত্র তিন রানে আউট হয়ে যান তিনি এবং প্রথম টেস্টের আগে ফের চিন্তায় রাখলেন তাঁর ফর্ম নিয়ে।

দিনের নায়ক যে পৃথ্বী, অস্ট্রেলীয় সংবাদমাধ্যমের প্রতিক্রিয়াতেই তার ইঙ্গিত স্পষ্ট। ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটে লেখা হয়েছে, ‘‘বিরাট কোহালি যেখানে অস্ট্রেলিয়ার সমর্থকদের সব চেয়ে বেশি দুশ্চিন্তার কারণ, সেখানে তরুণ প্রতিভা পৃথ্বী শ এমন এক অজানা আতঙ্ক, যিনি অস্ট্রেলীয়দের মাথাব্যথার কারণ হয়ে উঠতে পারেন।’’ অন্য একটি কাগজের ওয়েবসাইটে লেখা হয়েছে, ‘‘এক ১৮ বছর বয়সি ভারতীয় ব্যাটসম্যান অস্ট্রেলিয়ায় এসে জোড়া সেঞ্চুরি করার ২৭ বছর পরে মনে করা হচ্ছে তাঁর মতোই আর এক তারকার উদয় হয়েছে।’’ ২৭ বছর আগের সেই তারকা যে সচিন তেন্ডুলকর, তা নিশ্চয়ই বলার অপেক্ষা রাখে না। ১৯৯১-৯২ মরসুমের অস্ট্রেলিয়া সফরে বিস্ময় বালক হিসেবে গিয়ে সিডনি এবং পার্‌থে দুরন্ত সেঞ্চুরি করেছিলেন সচিন। বিশেষ করে দ্রুততম পার্‌থ পিচে তাঁর সেঞ্চুরি সর্বকালের অন্যতম সেরা ইনিংস হিসেবে চিহ্নিত হয়ে রয়েছে। সেই কথা টেনে অস্ট্রেলীয় সংবাদমাধ্যমে এ দিন পৃথ্বীকে নিয়ে শিরোনাম করা হয়েছে, ‘‘নতুন সচিন বুঝিয়ে দিলেন, তাঁকে নিয়ে এত হইচই কেন।’’ যদিও সচিনের সেই দুর্ধর্ষ ইনিংস দু’টিই ছিল টেস্টে। পৃথ্বী সবে প্রস্তুতি ম্যাচে সফল হয়েছেন।

তবে ইতিবাচক ব্যাটিং করে আশা বাড়িয়ে দিয়ে গেলেন তিনি। ইনিংসের বেশিরভাগ সময়েই পৃথ্বী একশো স্ট্রাইক রেটে ব্যাট করেন। ব্যাকফুটে এসে সুইপার কভার দিয়ে বাউন্ডারি মেরে ইনিংস শুরু করেন তিনি। বিপক্ষের পেসাররা কোনও ভাবেই সমস্যায় ফেলতে পারেননি। শেষ তিনটি বাউন্ডারি তিনি মারেন দর্শনীয় ড্রাইভে। শেষে লেগস্পিনার ড্যান ফলিন্সকে সুইপ করতে গিয়ে পড়ে যান এবং বোল্ড হন। সবচেয়ে কম বয়সে, ১৮ বছর ২৫৩ দিন বয়সে অস্ট্রেলিয়ার মাঠে সেঞ্চুরি করার নজির আছে সচিনের। এ বার সেটা ভাঙার সুযোগ পৃথ্বীর সামনে।

বিরাটও প্রস্তুতি ম্যাচে বুঝিয়ে দিলেন, অস্ট্রেলীয় অভিযানের জন্য তৈরি তিনি। ৭৮ বলে ৫০-এ পৌঁছন অধিনায়ক। কিন্তু ১৯ বছর বয়সি মিডিয়াম পেসার অ্যারন হার্ডির ফুললেংথ বলে ফিরতি ক্যাচ দিয়ে ফিরে যান। গত বছর ইংল্যান্ডের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে জো রুটকে আউট করেছিলেন এই হার্ডি। ১৩ ওভারে ৫০ রান দিয়ে চার উইকেট নিয়ে গেলেন তিনি। হনুমা বিহারী আত্মবিশ্বাসী ব্যাটিং করেন। কিন্তু অজিঙ্ক রাহানে উইকেটে থিতু হতে অনেকটা সময় নেন।

ভুবনেশ্বর কুমার, যশপ্রীত বুমরা, পার্থিব পটেল ও কুলদীপ যাদবকে ১৪ জনের বাইরে রেখে এই ম্যাচে খেলতে নামে ভারত। ক্রিকেট অস্ট্রেলিয়া একাদশ ব্যাট করতে নেমে দিনের শেষে চার ওভারে ২৪-০। মহম্মদ শামি দু’ওভারে ১১ ও উমেশ যাদব দু’ওভারে ১৩ রান দেন। বল করতে গিয়ে ডেলিভারির সময় এ দিন একবার পা পিছলে পড়ে যান উমেশ। তবে সঙ্গে সঙ্গে উঠেও পড়েন। দেখে মনে হয়নি, গুরুতর কোনও চোট হয়েছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE