Virat Kohli

স্মিথ নয়, কোহালিকেই সেরা বেছে নিলেন অজি কিংবদন্তি

তিন ফরম্যাট মিলিয়ে সেরা ব্যাটসম্যান হিসেবে কোহালিকে বেছে নিয়েছেন ইয়ান চ্যাপেল। কোহালি বনাম স্মিথের টক্কর নিয়ে নিজের মতামত দিয়েছেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২০ ১৫:০৭
Share:

বিরাট কোহালি ও স্টিভ স্মিথ এই সময় বিশ্বক্রিকেটের দুই সেরা ব্যাটসম্যান।

এই মুহূর্তে বিশ্বক্রিকেটের সেরা ব্যাটসম্যান কে? আলোচনায় উঠে আসছে প্রধানত দুটো নাম। ভারতের বিরাট কোহালি ও অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ। এ ছাড়াও আলোচিত হচ্ছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন, ইংল্যান্ডের জো রুটরা।

Advertisement

অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক ইয়ান চ্যাপেল অবশ্য এক জন ক্রিকেটারকে বেছে নিয়েছেন তিন ফরম্যাট মিলিয়ে সেরা ব্যাটসম্যান হিসেবে। এক অনুষ্ঠানে তিনি আলোচনা করেছেন কোহালি বনাম স্মিথের টক্কর নিয়ে। আর সেখানেই তিনি বলেছেন, “ভারতীয় দলে বেশ কয়েক জন দুর্দান্ত ব্যাটসম্যান রয়েছে। তবে আমি তিন ফরম্যাটে খেলার ভিত্তিতে মন্তব্য করছি। সম্প্রতি আমাকে স্টিভ স্মিথ ও বিরাট কোহালির মধ্যে কে এগিয়ে তা জিজ্ঞাসা করা হয়েছিল। আমার মতে, এখন কোহালির আগে কাউকেই রাখা যায় না।”

ইয়ানের ব্যাখ্যা, “তিন ফরম্যাটেই কোহালির রেকর্ড অবিশ্বাস্য। টি-টোয়েন্টি ক্রিকেটেও ওর গড় ৫০-এর বেশি। যা আমার মনে হয় অসামান্য এক কীর্তি। আর তাই, আমার মতে, এই সময় তিন ফরম্যাট মিলিয়ে কোহালিই বিশ্বের সেরা ব্যাটসম্যান।”

Advertisement

আরও পড়ুন: গালে বড় সাদা দাড়ি, ধোনির এই রূপ আগে দেখেননি​

আরও পড়ুন: ১৬ বছর আগে ধোনির ডেবিউ ম্যাচের সেই সতীর্থরা আজ কে কোথায়​

এই বছরের শেষে অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা ভারতের। ২০১৮-১৯ মরসুমে অস্ট্রেলিয়ায় গিয়ে টেস্ট সিরিজ জিতে ইতিহাস গড়েছিল ভারত। যদি খেলা হয়, তবে এ বার কঠিন লড়াইয়ের অপেক্ষায় ইয়ান চ্যাপেল। তাঁর কথায়, “দেশের মাঠে অস্ট্রেলিয়াকে হারানো খুব কঠিন। বিশেষ করে অস্ট্রেলিয়ার যা বোলিং আক্রমণ। খুব শক্তিশালী বোলিং অজিদের। গত বার ভারত যখন এসেছিল, তখন অস্ট্রেলিয়ার ব্যাটিং কমজোরি ছিল। এ বার স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার থাকায় অস্ট্রেলিয়ার ব্যাটিং শক্তিশালী। যদি ওয়ার্নার-স্মিথকে দ্রুত ফেরানো যায়, তবে ভারত জিততে পারে। না হলে টেস্ট সিরিজ অস্ট্রেলিয়ার।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন