ফিফা ফ্রেন্ডলি

ইব্রার ইতিহাস, স্পেনের লজ্জা বাড়ছে

ব্রাজিল বিশ্বকাপের সেমিফাইনালিস্ট নেদারল্যান্ডসকে উড়িয়ে দিল গ্রুপ থেকেই ছিটকে যাওয়া ইতালি। স্পেন ফের হারল। এ বার ফ্রান্সের কাছে। তবে বৃহস্পতিবার ঘটনাবহুল সব ফিফা ফ্রেন্ডলি ছাপিয়ে উঠে এল বোধহয় ইব্রাহিমোভিচ ম্যাজিক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৪ ০৩:২৩
Share:

রেকর্ড গড়ে ইব্রাহিমোভিচ। ছবি: রয়টার্স

ব্রাজিল বিশ্বকাপের সেমিফাইনালিস্ট নেদারল্যান্ডসকে উড়িয়ে দিল গ্রুপ থেকেই ছিটকে যাওয়া ইতালি। স্পেন ফের হারল। এ বার ফ্রান্সের কাছে। তবে বৃহস্পতিবার ঘটনাবহুল সব ফিফা ফ্রেন্ডলি ছাপিয়ে উঠে এল বোধহয় ইব্রাহিমোভিচ ম্যাজিক।

Advertisement

ইব্রাকাড্যাবরা

Advertisement

গলায় সংক্রমণের সমস্যায় মাঠে নামবেন কি না, সেটাই ঠিক ছিল না। অথচ সে সব সমস্যা সামলে তিনি নামলেন, নেমে রেকর্ডও করলেন। ৮২ বছরের অক্ষত নজির ভেঙে দিলেন নিজস্ব স্টাইলে। জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলদাতার রেকর্ড গড়ে। ৯৯ ম্যাচে ৫০টা গোল করার পরই সুইডেনের ইতিহাসে ঢুকে পড়লেন তিনি— জ্লাটান ইব্রাহিমোভিচ।

৩২ বছরের মহাতারকার ২৪ মিনিটের মধ্যে জোড়া গোলে ইস্তোনিয়া হারল। একই সঙ্গে স্বেন রাইডলের ৪৯ গোলের রেকর্ডও ছাপিয়ে গেলেন জ্লাটান। ১৯৩২ থেকে যা অক্ষত ছিল। সুইডেনের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা হয়েই জার্সি খুলে ফেলেন ইব্রা। দেখা যায় নীচের জার্সিতে সমর্থকদের জন্য তাঁর লেখা বার্তাটা, “আপনাদের জন্যই এ সব সম্ভব হল।”

আজ্জুরিদের দাপট

খুশ হিডিঙ্ক বোধহয় ভাবতে পারেননি, নেদারল্যান্ডসের কোচের দায়িত্ব নেওয়ার পরই এত বড় ধাক্কাটা খাবেন। লুই ফান গলের জায়গায় এসে প্রথম ম্যাচেই কিনা ইতালির কাছে ২-০ হার। ১০ মিনিটেই দু’গোল খাওয়া তো শুধু নয়, ব্রুনো মার্টিন্স ইন্ডি লালকার্ড দেখায় পরে দশ জনে খেলতে হয় ডাচদের। বরুসিয়া ডর্টমুন্ডের স্ট্রাইকার সিরো ইমমোবাইল আর পেনাল্টি থেকে ড্যানিয়েল ডি রসির ইতালিকে এগিয়ে দেওয়ার সেই চাপ আর সামলাতে পারেননি ওয়েসইলি স্নেইডাররা। কমলা ব্রিগেডে আর্জেন রবেন-সহ বেশ কয়েক জন প্লেয়ার চোটের জন্য না থাকলেও এ ভাবে হারটা মানতে পারছেন না সমর্থকরা।

উল্টো দিকে ইতালিরও মারিও বালোতেলি ছিল না। তবু আন্তোনিও কঁতে আজুরিদের কোচের হটসিটে বসার পরই প্রথম জয় পেয়ে উচ্ছ্বাস চেপে বলে দেন, “টিমে পরিণত আর তরুণ প্লেয়ারদের এমন মিশেল রয়েছে যারা চ্যাম্পিয়ন হওয়ার ক্ষমতা রাখে। তবে এখনও অনেক দূর যেতে হবে।” আর হিডিঙ্ক বলে দেন, “প্রথম ১০ মিনিটেই ম্যাচটা শেষ হয়ে যায়।”

স্প্যানিশ বুটে ছাই

বিদ্যুৎ জ্বলত যে বুটে, এখন তাতে আর আগুন নেই, শুধু ছাই। ২০১০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ব্রাজিলে প্রথম রাউন্ডেই ছিটকে গিয়েছিল। ভিসেন্তে দেল বস্কির স্পেন বিশ্বকাপের পরে প্রথম ফ্রেন্ডলিতেও ০-১ ফ্রান্সের কাছে হারল। বুঝিয়ে দিল স্প্যানিশ আর্মাডা এখনও ঝড় সামলে উঠতে পারেনি। জাতীয় দল থেকে অবসর নেওয়া জাভি, জাবি আলোন্সো, দাভিদ ভিয়া আর কার্লোস পুওলের শূন্যস্থান এখনও পূরণ হয়নি। সোমবার ম্যাসাডোনিয়ার বিরুদ্ধে ইউরো কোয়ালিফায়ারে নামার আগে যা যথেষ্ট চিন্তায় রাখবে বর্ষীয়ান কোচকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন