চাপে পড়ে আইসিসি চায় বদল

অস্ট্রেলীয়দের বল-বিকৃতি বিতর্কের জেরে সব চেয়ে বেশি করে অনুবীক্ষণের তলায় পড়েছে আচরণবিধি সংক্রান্ত আইন। আগের টেস্টেই স্টিভ স্মিথের সঙ্গে কাঁধে ধাক্কা লাগার জন্য কাগিসো রাবাডা-কে দুই টেস্টের জন্য নির্বাসিত করা হয়েছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ মার্চ ২০১৮ ০৩:৪৬
Share:

ডেভিড রিচার্ডসন।

কেপ টাউনে অস্ট্রেলীয়দের বল-বিকৃতির জেরে ক্রিকেট আইনে সংস্কার আনার কথা ভাবছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা তথা আইসিসি। এ কথা জানিয়ে দিয়েছেন আইসিসি চিফ এগজিকিউটিভ অফিসার (সিইও) এবং দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার ডেভিড রিচার্ডসন। ইঙ্গিত পাওয়া গিয়েছে, বল-বিকৃতি নিয়ে আরও কড়া হতে পারে আইন।

Advertisement

এ ব্যাপারে প্রাক্তন এবং বর্তমান ক্রিকেটারদের নিয়ে বিশেষ কমিটি তৈরি করা হতে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন আইসিসি সিইও রিচার্ডসন। কারা থাকতে পারেন সেই কমিটিতে, তারও একটা ধারণা দিয়েছেন তিনি। বলেছেন, ‘‘আমার মাথায় এখনই যে নামগুলো আসছে, তাঁরা হলেন অ্যালান বর্ডার, অনিল কুম্বলে, শন পোলক, কোর্টনি ওয়ালশ, রিচি রিচার্ডসন। ওঁরা প্রত্যেকে আবেগ নিয়ে খেলেছেন, আক্রমণাত্মক থেকেও সৌজন্য বিসর্জন দেননি।’’

অস্ট্রেলীয়দের বল-বিকৃতি বিতর্কের জেরে সব চেয়ে বেশি করে অনুবীক্ষণের তলায় পড়েছে আচরণবিধি সংক্রান্ত আইন। আগের টেস্টেই স্টিভ স্মিথের সঙ্গে কাঁধে ধাক্কা লাগার জন্য কাগিসো রাবাডা-কে দুই টেস্টের জন্য নির্বাসিত করা হয়েছিল। সেই শাস্তির বিরুদ্ধে আইনজ্ঞ নিয়ে আবেদন করে নির্বাসনমুক্ত হয়ে ফিরেছিলেন রাবাডা। যার জন্য তিনি কেপ টাউনে খেলতেও পারলেন। কিন্তু প্রশ্ন উঠছে, ধাক্কা লাগার জন্য রাবাডার যদি দুই টেস্ট নির্বাসন হয়, তা হলে বল-বিকৃতির মতো অনেক বেশি বড় অপরাধের সাজা কী করে মাত্র এক টেস্টের হয়?

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন