ICC World Cup 2019

বল করার আগে পকেট থেকে কী বের করলেন জাম্পা? তোলপাড় ক্রিকেটবিশ্ব

গত বছর কেপটাউনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে বল বিকৃতির অপরাধে নির্বাসিত হতে হয় স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফটকে।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ১০ জুন ২০১৯ ১৩:৩২
Share:

পকেটে হাত ঢুকিয়ে নতুন বিতর্কে জাম্পা। ছবি: টুইটার।

বল বিকৃতি কাণ্ডের ভূত কি আবার ফিরে এল দ্য ওভালে? রবিবার হাই ভোল্টেজ ম্যাচে অস্ট্রেলিয়াকে ৩৬ রানে হারায় ভারত। এই ম্যাচ চলাকালীন দেখা গিয়েছে, অজি স্পিনার অ্যাডাম জাম্পা বারবার পকেটে হাত দিচ্ছেন। তার পরে কিছু একটা বের করে বল ঘষছিলেন বলে মনে হয়েছে অনেকের। জাম্পার এই ভিডিয়ো ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। সেই ভিডিয়ো ঘিরে তৈরি হয়েছে ব্যাপক চাঞ্চল্য। প্রশ্ন উঠেছে, তবে কি বল বিকৃত করার চেষ্টা করছিলেন অজি লেগস্পিনার?

Advertisement

গত বছর কেপটাউনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে বল বিকৃতির অপরাধে নির্বাসিত হতে হয় স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফটকে। নির্বাসন কাটিয়ে স্মিথ ও ওয়ার্নাররা ফিরে এলেও সেই স্মৃতি এখনও টাটকা অজি-সাজঘরে।

এর মধ্যেই দ্য ওভালে জাম্পাকে ঘিরে নতুন করে তৈরি হয়েছে বিতর্ক। সোশ্যাল মিডিয়ায় জোর আলোচনা হয়। ছড়িয়ে পড়ে মিম। ভারতকে হারানোর জন্য কি অন্য উপায় অবলম্বন করেছিলেন জাম্পা? যদিও অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ এই বিতর্কে পাশে দাঁড়িয়েছেন জাম্পার। ফিঞ্চ বলছেন, ‘‘আমি ছবি দেখিনি। কিন্তু, আমি জানি ওর পকেটে হ্যান্ড ওয়ার্মার থাকে। প্রতিটি ম্যাচেই হ্যান্ড ওয়ার্মার সঙ্গে রাখে জাম্পা।’’

Advertisement

আরও পড়ুন: ভারতীয় ক্রিকেটের যুবরাজ

সোশ্যাল মিডিয়ায় জাম্পার পকেটে হাত দেওয়া ছবি ঘুরলেও, এখনই তাঁর বিরুদ্ধে তদন্ত হচ্ছে না। ফিল্ড আম্পায়াররাও জাম্পার বিরুদ্ধে অভিযোগ আনেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন