ICC world cup 2019

গ্লাভসে ফৌজি চিহ্ন সরাতে হবে কেন? ধোনির পাশে দাঁড়িয়ে আইসিসিকে চিঠি বোর্ডের

গ্লাভসে ফৌজি চিহ্ন নিয়ে মহেন্দ্র সিংহ ধোনির পাশে দাঁড়াল বিসিসিআই। ধোনি যাতে ওই বিশেষ চিহ্ন লাগানো গ্লাভস পরেই বিশ্বকাপে পরবর্তী ম্যাচ খেলতে পারেন, তা নিয়ে আইসিসিকে অনুরোধ জানিয়ে চিঠি দিল ভারতীয় বোর্ড।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০৭ জুন ২০১৯ ০৪:৩০
Share:

মহেন্দ্র সিংহ ধোনির পাশে দাঁড়াল বিসিসিআই। ছবি- এপি

গ্লাভসে ফৌজি চিহ্ন নিয়ে মহেন্দ্র সিংহ ধোনির পাশে দাঁড়াল বিসিসিআই। ধোনি যাতে ওই বিশেষ চিহ্ন লাগানো গ্লাভস পরেই বিশ্বকাপে পরবর্তী ম্যাচ খেলতে পারেন, তা নিয়ে আইসিসিকে অনুরোধ জানিয়ে চিঠি দিল ভারতীয় বোর্ড।

Advertisement

বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচে ধোনিকে ভারতীয় সেনার বিশেষ চিহ্ন লাগিয়ে খেলতে দেখা যায়। এই চিহ্নকে সেনাকর্মীরা বলে থাকেন ‘ফ্লাইং ড্যাগার’ বা ‘বলিদান’। এটি ভারতীয় সেনাবাহিনীর প্যারা স্পেশ্যাল ফোর্সের পরিচয়চিহ্ন। ধোনি ভারতীয় সেনাবাহিনীর প্যারাশুট রেজিমেন্টের সাম্মানিক লেফটেন্যান্ট কর্নেল। সেই সুবাদই বাহিনীকে সম্মান জানাতে এই চিহ্ন লাগানো গ্লাভস পরেছেন বলে জানিয়েছিলেন ধোনি।

বিষয়টি সামনে আসার পরই হস্তক্ষেপ করে আইসিসি। আইসিসি-র অন্যতম জেনারেল ম্যানেজার ক্লেয়ার ফার্লং বৃহস্পতিবার বলেন, ‘‘ভারতীয় ক্রিকেট বোর্ডকে এ ব্যাপারে অনুরোধ করা হয়েছে ধোনি যাতে পরের ম্যাচগুলোতে ওই সেনা প্রতীক-সহ মাঠে না নামেন।”

Advertisement

এর পরেই মাঠে নামে বিসিসিআই। ধোনির পাশে দাঁড়িয়ে শুক্রবার বোর্ডের কমিটি অব অ্যাডমিনিসট্রেটার্স (সিওএ) প্রধান বিনোদ রাই জানিয়ে দিলেন, ধোনি যাতে পরবর্তী ম্যাচগুলিতে ওই গ্লাভস পরেই খেলতে পারেন, সে বিষয়ে অনুরোধ জানিয়ে আইসিসিকে চিঠি দেওয়া হয়েছে। সিওএ-র বৈঠকের পর এ বিষয়ে সবিস্তার জানানো হবে বলেও জানিয়েছেন তিনি। এ বিষয়ে আজই বৈঠকে বসার কথা বোর্ডের।

ধোনির পাশে দাঁড়িয়ে আইপিএল চেয়ারম্যান রাজীব শুক্ল বলেন, “এই গ্লাভসের সঙ্গে কোনও বানিজ্যিক সুবিধা জড়িত নয়। দেশকে সম্মান জানানোর এটি একটি উপায়। তাই এই গ্লাভস পরে খেলতে কোনও অসুবিধা হওয়ার কথা নয়।” এমনকি এই বিষয়ে আইসিসি কোনও আপত্তি তুলতে পারে না বলেও দাবি করেছেন তিনি।

আইসিসির একটি সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছে " ধোনি বা বিসিসিআই যদি প্রমাণ করতে পারে যে এই বলিদান চিহ্ন কোনও রাজনৈতিক,ধর্মীয়, জাতির ভাবাবেগে আঘাত করছে না তাহলে আইসিসি অনুরোধটি বিবেচনা করে দেখতে পারে।

দক্ষিণ আফ্রিকা ইনিংসের ৩৯.৩ ওভারে যুজবেন্দ্র চহালের বলে আন্দাইল ফেহলুকওয়েও-কে স্টাম্প করেন ধোনি। তখনই টিভি ক্যামেরা ধোনিকে ধরলে দেখা যায়, ভারতীয় উইকেটকিপারের দুই গ্লাভসের উপরেই সাঁটা রয়েছে সেই বলিদান চিহ্ন। যা ভারতীয় সেনাবাহিনীর প্যারা স্পেশ্যাল কমান্ডোদের ব্যাজ। অতীতে ২০১৫ সালে প্যারা স্পেশ্যাল ফোর্সের সঙ্গে দু’সপ্তাহ ট্রেনিং করেছিলেন ধোনি। সেই সময়ে প্যারাশুট-সহ পাঁচবার ঝাঁপ দিয়েছিলেন বিশ্বকাপজয়ী প্রাক্তন এই ভারত অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন