ICC World Cup 2019

বিশ্বকাপে গত ২০ বছরে মাত্র এক বারই ভারতকে হারিয়েছে শ্রীলঙ্কা

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ জুলাই ২০১৯ ১০:৪২
Share:

লিডসে গ্রুপের শেষ ম্যাচে মুখোমুখি ভারত ও শ্রীলঙ্কা।

ভারত ও শ্রীলঙ্কা বিশ্বকাপে মোট ৮ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে ভারত ৩ বার এবং শ্রীলঙ্কা ৪ বার জয়ী হয়েছে। বৃষ্টির জন্য একটি ম্যাচ ভেস্তে যায়। ১৯৯৯, ২০০৩ ও ২০১১ সালের বিশ্বকাপে ভারত হারিয়েছে শ্রীলঙ্কাকে। শ্রীলঙ্কা আবার জিতেছে ১৯৭৯, ১৯৯৬ (২ বার) ও ২০০৭ সালে। বিশ্বকাপে দু’দেশের মুখোমুখি সাক্ষাতে ভারতের সর্বাধিক রান ৩৭৩। অন্য দিকে, শ্রীলঙ্কার সর্বোচ্চ ২৭৪ রান। সর্বনিম্ন রানের রেকর্ড ভারতের ক্ষেত্রে ১২০ ও শ্রীলঙ্কার ক্ষেত্রে ১০৯ রান।

Advertisement

প্রথম বার দুই দেশ মুখোমুখি হয় ১৯৭৯ সালের বিশ্বকাপে। সে বার শ্রীলঙ্কা ৪৭ রানে ম্যাচ জেতে। এর পর দু’দেশ মুখোমুখি হয় ১৯৯২ সালের বিশ্বকাপে। সে বার ২ বলের বেশি খেলা হয়নি। বৃষ্টিতে ভেস্তে যায় ম্যাচ।

১৯৯৬ সালে দু’বার মুখোমুখি হয় ভারত ও শ্রীলঙ্কা। দু’বারই জেতে শ্রীলঙ্কা। সেমিফাইনালে ইডেন গার্ডেন্সে তুমুল দর্শক বিক্ষোভে বন্ধ হয়ে যায় খেলা। বিশ্বকাপে শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারত প্রথম বার জেতে ১৯৯৯ সালে। ভারত জেতে ১৫৭ রানের বিশাল ব্যবধানে। সৌরভ গঙ্গোপাধ্যায় ও রাহুল দ্রাবিড় সেই ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন।

Advertisement

২০০৩ সালে ১৮৩ রানে জেতে ভারত। ২০০৭ সালে শ্রীলঙ্কা ৬৯ রানে ম্যাচ জেতায় সে বার গ্রুপ পর্ব থেকে ছিটকে যেতে হয় ভারতকে।

২০১১ সালে ভারত ওয়াংখেড়েতে অনুষ্ঠিত ফাইনালে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়ে দ্বিতীয়বার বিশ্বকাপ জেতে।

আরও পড়ুন: বিশ্রামে বুমরা? দলে জাদেজা? দেখে নিন শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের সম্ভাব্য একাদশ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন