স্মিথদের ব্যঙ্গ নিয়ে বিরাটদের উল্টো পথে মর্গ্যান

ভারত অধিনায়ক বিরাট কোহালি এবং পাকিস্তানের অধিনায়ক সরফরাজ় আহমেদ তাতে সাড়া দিয়ে সমর্থকদের একই অনুরোধ করেছিলেন। কিন্তু সেই পথে হাঁটবেন না ইংল্যান্ড অধিনায়ক। 

Advertisement

নিজস্ব প্রতিবেদন

লন্ডন শেষ আপডেট: ২৫ জুন ২০১৯ ০৩:৫২
Share:

ইংল্যান্ড অধিনায়ক অইন মর্গ্যান।—ছবি এএফপি।

অস্ট্রেলিয়ার দুই তারকা ডেভিড ওয়ার্নার এবং স্টিভ স্মিথের সঙ্গে মাঠে কী রকম ব্যবহার করা উচিত তা নিয়ে সমর্থকদের কিছু বলতে যাবেন না ইংল্যান্ড অধিনায়ক অইন মর্গ্যান। মঙ্গলবার দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ বিশ্বকাপের লড়াইয়ে মুখোমুখি হচ্ছে। এর আগে বল বিকৃতি কেলেঙ্কারিতে জড়ানোর জন্য এক বছরের নির্বাসনের শাস্তি কাটিয়ে মাঠে ফেরা স্মিথ ও ওয়ার্নারকে ইংল্যান্ডের মাঠে দর্শকদের টিটকিরির মুখে পড়তে হয়েছিল। যা দেখে তাঁদের ব্যঙ্গ না করার আবেদন করেছিলেন অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার। ভারত অধিনায়ক বিরাট কোহালি এবং পাকিস্তানের অধিনায়ক সরফরাজ় আহমেদ তাতে সাড়া দিয়ে সমর্থকদের একই অনুরোধ করেছিলেন। কিন্তু সেই পথে হাঁটবেন না ইংল্যান্ড অধিনায়ক।

Advertisement

‘‘দু’জন শাস্তি কাটিয়ে খেলায় ফিরে এসেছে বলেই তার মানে এই নয় যে ক্রিকেট দুনিয়া তাদের মেনে নেবে। এর জন্য সময় লাগবে,’’ বলেন মর্গ্যান। তিনি আরও যোগ করেন, ‘‘খেলায় দেশের ভাল-মন্দ ফলের উপরে সমর্থকদের এক এক রকম প্রতিক্রিয়া থাকতেই পারে। গোটা পৃথিবীতে একটা দেশের সমর্থক ছড়িয়ে যাকে। দেখা যাক মাঠে কী হয়। সমর্থকেরা প্রচুর অর্থ খরচ করেন খেলা দেখার জন্য। খেলাধুলো বিভিন্ন ধরনের মানুষকে আকর্ষণ করে, এটাই খেলার সৌন্দর্য। অনেক সময়েই দেখা যায় মানুষ মাঠে লড়াই করা দুটো দলকেই সমর্থন করছে।’’

বিশ্বকাপে শ্রীলঙ্কা এবং পাকিস্তানের কাছে হারের ফলে সেমিফাইনালে যেতে হলে ইংল্যান্ডকে বাকি তিন ম্যাচের মধ্যে দুটো জিততেই হবে। তবুও মর্গ্যান অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচ মরণ-বাঁচন লড়াই মানছেন না। ‘‘এখনও জিততেই হবে ম্যাচটা বলার মতো পরিস্থিতি তৈরি হয়নি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন