বিশেষ প্রস্তুতি নিয়ে নেমেছেন আমলা

সম্প্রতি তাঁর ফর্ম নিয়ে প্রশ্ন উঠেছিল। যার জন্য দক্ষিণ আফ্রিকার ওয়ান ডে দলে তাঁর পরিবর্তে খেলানো হত এডেন মার্করামকে। কিন্তু বিশ্বকাপ দলে রাখা হয় আমলাকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ মে ২০১৯ ০৪:১৮
Share:

পরীক্ষা: প্রথম একাদশে সুযোগ নিয়ে চিন্তিত নন আমলা। ফাইল চিত্র

দক্ষিণ আফ্রিকার প্রথম একাদশে সুযোগ পাবেন কি না তা নিয়ে ভাবতে চান না হাসিম আমলা। কিন্তু বিশ্বকাপের দু’টি প্রস্তুতি ম্যাচে হাফসেঞ্চুরি করে ফের তাঁর দাবি জোরাল করেছেন অভিজ্ঞ ওপেনার।

Advertisement

সম্প্রতি তাঁর ফর্ম নিয়ে প্রশ্ন উঠেছিল। যার জন্য দক্ষিণ আফ্রিকার ওয়ান ডে দলে তাঁর পরিবর্তে খেলানো হত এডেন মার্করামকে। কিন্তু বিশ্বকাপ দলে রাখা হয় আমলাকে। শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পরপর দু’টি প্রস্তুতি ম্যাচেই রান করেন আমলা। শ্রীলঙ্কার বিরুদ্ধে করেন ৬৫ রান। অপরাজিত ৫১ রান করেন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে।

দক্ষিণ আফ্রিকা বনাম ইংল্যান্ড ম্যাচ দিয়েই সূচনা হতে চলেছে এ বারের বিশ্বকাপের। কিন্তু কুইন্টন ডি’ককের সঙ্গে ওপেনার হিসেবে কে থাকবেন তা এখনও ঠিক করা হয়নি। সোমবার আইসিসি ওয়েবসাইটকে আমলা বলেছেন, ‘‘প্রথম একাদশে সুযোগ পাওয়াটা আমার হাতে নেই। কিন্তু সব ম্যাচে রান করাটা জরুরি। আমি যা পারি, সেটাই চেষ্টা করি। সেখান থেকে যদি দল সুবিধা পায় তা হলে ভাল।’’

Advertisement

আন্তর্জাতিক ক্রিকেটে আর ৯০ রান করলে ৮০০০ রানের মাইলফলক ছোঁবেন আমলা। বিশ্বকাপ খেলার জন্য ইংল্যান্ডে আসার আগে দু’সপ্তাহ ব্যাটিং কোচ ডেল বেঙ্কেনস্টাইনের সঙ্গে সময় কাটিয়েছেন আমলা। বলছিলেন, ‘‘৫০ ওভারের ক্রিকেটের সঙ্গে নিজেকে মানিয়ে তোলার জন্যই বিশেষ প্রস্তুতি নিয়েছি দুই সপ্তাহ। কারণ, তার আগে স্থানীয় টি-টোয়েন্টি লিগ খেলছিলাম। বিশ্বকাপ চলাকালীন যেন কোনও অসুবিধা না হয় তার জন্যই বিশেষ প্রস্তুতি।’’ আমলার ফর্ম নিয়ে দুশ্চিন্তা থাকলেও তাঁর অভিজ্ঞতাকে কাজে লাগানোর জন্য দলে নেওয়া যেতে পারে। অধিনায়ক ফ্যাফ ডুপ্লেসি যখনই সমস্যায় পড়েন, ছুটে যান আমলার কাছে। অভিজ্ঞ ক্রিকেটারের পরামর্শ বিশ্বকাপেও কাজে লাগবে বলেই ধারণা ক্রিকেটপ্রেমীদের। আমলা যদিও বলছিলেন, ‘‘দল সমস্যায় পড়লে পরামর্শ দেওয়া আমার কর্তব্য বলেই মনে করি। প্রথম একাদশে সুযোগ না পেলেও সেটা করা সম্ভব। আমার মধ্যে এটা একেবারে স্বাভাবিক। আমি ছাড়াও দলে প্রচুর অভিজ্ঞ ক্রিকেটার রয়েছে। সেই সঙ্গে কোচের অভিজ্ঞতাও প্রচুর। সবার সঙ্গে আলোচনা করেই বেশির ভাগ সিদ্ধান্ত নেওয়া হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন