এখনও শেষ চারের আশা ছাড়ছে না মালিঙ্গার শ্রীলঙ্কা

টুর্নামেন্টে দু’টি ম্যাচ মাত্র জিতেছে শ্রীলঙ্কা। ছ’পয়েন্ট পেয়ে তারা রয়েছে লিগ টেবলের সাত নম্বরে। শেষ চারে খেলা নিশ্চিত করতে শ্রীলঙ্কাকে এখন তাদের বাকি তিনটি ম্যাচে জিততে হবে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ জুন ২০১৯ ০৩:১৬
Share:

একাগ্র: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও শ্রীলঙ্কার ভরসা মািলঙ্গা। ফাইল চিত্র

বিশ্বকাপ সেমিফাইনালে খেলার আশা জিইয়ে রাখতে আজ, শুক্রবার শ্রীলঙ্কাকে জিততেই হবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। শেষ ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে জয় আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে দিমুথ করুণারত্নের দলের।

Advertisement

টুর্নামেন্টে দু’টি ম্যাচ মাত্র জিতেছে শ্রীলঙ্কা। ছ’পয়েন্ট পেয়ে তারা রয়েছে লিগ টেবলের সাত নম্বরে। শেষ চারে খেলা নিশ্চিত করতে শ্রীলঙ্কাকে এখন তাদের বাকি তিনটি ম্যাচে জিততে হবে। পাশাপাশি দক্ষিণ আফ্রিকা ইতিমধ্যেই টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছে। তাদের কাছে এই ম্যাচটা নিছক সম্মানরক্ষার।

ছিয়ানব্বই বিশ্বকাপের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে সম্ভাব্য সেমিফাইনালিস্ট বলে মন্তব্য করেছেন প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক স্টিভ ওয়। এখন দেখার সত্যি শেষ পর্যন্ত অবিশ্বাস্য কিছু হয় কি না। করুণারত্নের কথায়, ‘‘আমাদের টুর্নামেন্ট এখনও শেয হয়ে যায়নি। এখন আমাদের একটাই লক্ষ্য। মাথা উঁচু রেখে খেলে যাওয়া।’’

Advertisement

গত বারের সেমিফাইনালিস্ট দক্ষিণ আফ্রিকা এ বার পাকিস্তানের কাছে ৪৯ রানে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছে। শুক্রবার সান্ত্বনার জয়ের অপেক্ষায় থাকা দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফ্যাফ ডুপ্লেসি পাকিস্তান ম্যাচে হারের পরে বলেছেন, ‘‘আমরা এ বার যে ভাবে খেলেছি তা সত্যিই লজ্জার। বারবার আমরা একই ভুল করেছি। সবচেয়ে বড় কথা পুরো দলটাই মারাত্মক আত্মবিশ্বাসের অভাবে ভুগেছে।’’

শ্রীলঙ্কার সুবিধা লাসিথ মালিঙ্গার নেতৃত্বে তাদের বোলিং আক্রমণের অভিজ্ঞতায় এগিয়ে থাকা। ইংল্যান্ডের বিরুদ্ধে শ্রীলঙ্কা তুলেছিল ২৩৩ রান। তার পরেও তারা ইংরেজদের ইনিংস শেষ করে দেয় ২১২ রানে। এবং তার জন্য বড় কৃতিত্ব দাবি করতে পারেন মালিঙ্গা আর ধনঞ্জয় ডি লিসভা।

শ্রীলঙ্কার কোচ চণ্ডিকা হাতুরাসিংহ স্বীকার করেছেন, ব্যাটসম্যানদের ফর্ম নিয়ে তাঁরা এখনও উদ্বেগে আছেন। ‘‘ইংল্যান্ড ম্যাচের আগেও আমরা এটা নিয়ে নিজেদের মধ্যে কথা বলেছি। আশা করছি দক্ষিণ আফ্রিকা ম্যাচে ওরা নিজেদের ফিরে পাবে। আমরা আশাবাদী। আর সেটা বেশি করে অ্যাঞ্জেলো ম্যাথিউজের জন্য। আগের ম্যাচে ও দুরন্ত খেলেছে। সত্যিই বিশ্বমানের ব্যাটসম্যান। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও ওর কাছ থেকে আর একটা ভাল ইনিংসের আশায় আছি আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন