ICC World Cup 2019

ভারতের উইকেট নিলেই ‘বিশেষ উত্সব’, সরফরাজদের আর্জি খারিজ পাক বোর্ডের

ভারত-পাক ম্যাচের পারদ চড়তে শুরু করে দিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ম্যানচেস্টার শেষ আপডেট: ০৮ জুন ২০১৯ ১৫:৪২
Share:

ভারতের বিরুদ্ধে অভিনব উৎসবের আবেদন নস্যাৎ পাক-ক্রিকেটারদের। ছবি: রয়টার্স।

চলতি মাসের ১৬ তারিখ ম্যানচেস্টারে বারুদে ঠাসা ম্যাচ। চির প্রতিদ্বন্দ্বী ভারতের বিরুদ্ধে নামবে পাকিস্তান। মাঠের ভিতরে ভারত-পাক ম্যাচের বল এখনও গড়ায়নি। কিন্তু দুই প্রতিবেশী দেশের ম্যাচ ঘিরে মাঠের বাইরে পারদ চড়তে শুরু করে দিয়েছে ইতিমধ্যেই। রোহিত-বিরাটদের উইকেট তুলে নেওয়ার পরে অভিনব উৎসব করে ভারতকে জবাব দিতে চেয়েছিলেন সরফরাজ আহমেদরা। পাক-ক্রিকেটারদের সেই অনুরোধ অবশ্য নস্যাৎ করে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

Advertisement

চলতি বিশ্বকাপে বিতর্কে জড়িয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। ফৌজি গ্লাভস পরে তিনি খেলতে নামায় ক্রিকেট মাঠের গণ্ডি অতিক্রম করে তা ছড়িয়ে পড়েছে রাজনীতির আঙিনাতেও। পাক মন্ত্রী ফাওয়াদ হোসেন টুইট করেন, ‘‘ধোনি ইংল্যান্ডে ক্রিকেট খেলতে গিয়েছেন। মহাভারত করতে নয়।’’ অবশ্য ধোনির গ্লাভস নিয়ে বিতর্ক আপাতত শেষ। আইসিসি-র পাঠানো কড়া মেলের পরে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ধোনি আর ফৌজি চিহ্ন সম্বলিত গ্লাভস পরে খেলবেন না।

ভারতীয় বোর্ড এই ইস্যুতে থেমে গেলেও পাক ক্রিকেটাররা কিন্তু গত মার্চের ঘটনা ভোলেননি। ৮ মার্চ রাঁচিতে মুখোমুখি হয়েছিল ভারত ও অস্ট্রেলিয়া। সিরিজের তৃতীয় ম্যাচে ফৌজি টুপি পরে খেলতে নেমেছিল ভারত। পুলওয়ামায় জঙ্গি হানায় নিহত জওয়ানদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করার জন্যই ধোনিরা প্রথাগত ইন্ডিয়া ক্যাপ ছেড়ে সেনাদের টুপি পরে নেমেছিলেন সেই ম্যাচে। প্রত্যেক ক্রিকেটার রাঁচী ম্যাচের ম্যাচ ফি-ও জাতীয় প্রতিরক্ষা তহবিলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। যদিও ফৌজি টুপি পরে খেলার অনুমতি আগে থেকেই ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড চেয়ে নিয়েছিল আইসিসি-র কাছে।

Advertisement

আরও খবর: সেনার চিহ্ন ধোনির গ্লাভসে

আরও খবর: ফৌজি চিহ্নের গ্লাভসে খেলতে পারবেন না ধোনি, বোর্ডের দাবি খারিজ করে দিল আইসিসি

রাঁচীর জবাব ম্যানচেস্টারেই দেওয়ার কথা ভাবছিলেন পাকিস্তানি ক্রিকেটাররা। টিম ইন্ডিয়ার একেকটা উইকেট নেওয়ার পরেই বিশেষ ভাবে উৎসব করতে চেয়ে অনুরোধ করা হয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ডের কাছে। পাকিস্তানের ওয়েবসাইট ‘পাক প্যাশন’-এর সম্পাদক সাজ সাদিক টুইট করে এই খবর জানিয়েছেন। টুইটে তিনি লেখেন, ‘রিপোর্ট অনুযায়ী, পিসিবি ক্রিকেটারদের জানিয়ে দিয়েছে, ক্রিকেট ছাড়া অন্য বিষয় নিয়ে তোমাদের চিন্তা করতে হবে না।’ যদিও খেলার মাঠে পাকিস্তানি ক্রিকেটারদের অন্য ভাবে উৎসবে মেতে উঠতে আগেও দেখা গিয়েছিল। ২০১৬ সালে লর্ডস টেস্টে জেতার পরে মিসবা উল হক-রা পুশ আপ করে পাক-সেনাবাহিনীকে শ্রদ্ধা জানিয়েছিলেন। কিন্তু, চলতি বিশ্বকাপে ক্রিকেটের বাইরে অন্য কিছু নিয়ে ক্রিকেটারদের চিন্তাভাবনা করতেই নিষেধ করল পিসিবি। মাঠের লড়াই মাঠেই সীমাবদ্ধ থাক, পাক ক্রিকেট বোর্ড তাদের অবস্থান পরিষ্কার করে দিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন