বোল্টদের বিরুদ্ধে প্রাক্তনদের মন্ত্র নিয়েই নামছে শ্রীলঙ্কা

করুণারত্নেকে সাহায্য করার জন্য এগিয়ে এসেছেন বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুন রণতুঙ্গা ও প্রাক্তন অধিনায়ক কুমার সঙ্গকারা। তাঁদের পরামর্শ নিয়েই প্রথম ম্যাচে নামতে চলেছে শ্রীলঙ্কা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ জুন ২০১৯ ০৩:২৮
Share:

অধিনায়ক দিমুথ করুণারত্নে মাত্র ১৮টি ওয়ান ডে খেলেছেন। —ছবি রয়টার্স।

চার বছর আগে তাঁর দল ছিল রানার্স। তবে আজ, শনিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে নতুন ভাবে বিশ্বকাপ অভিযানের প্রাক-মুহূর্তে দাঁড়িয়ে সেই স্মৃতি মন থেকে মুছে ফেলছেন কেন উইলিয়ামসন। অন্য দিকে শ্রীলঙ্কার সামনে সব চেয়ে বড় পরীক্ষা।

Advertisement

অধিনায়ক দিমুথ করুণারত্নে মাত্র ১৮টি ওয়ান ডে খেলেছেন। তাঁর রান ২৬৭। বিশ্বকাপ জেতানোর দায়িত্ব এ বার তাঁর কাঁধে। করুণারত্নেকে সাহায্য করার জন্য এগিয়ে এসেছেন বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুন রণতুঙ্গা ও প্রাক্তন অধিনায়ক কুমার সঙ্গকারা। তাঁদের পরামর্শ নিয়েই প্রথম ম্যাচে নামতে চলেছে শ্রীলঙ্কা।

শুক্রবার সাংবাদিক সম্মেলনে শ্রীলঙ্কা অধিনায়ক করুণারত্নে বলেছেন, ‘‘সঙ্গা প্রচুর গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছে। শেষ দুই বিশ্বকাপে অসাধারণ খেলেছে সঙ্গা। মানসিক ভাবে ও কী প্রস্তুতি নিয়েছিল সেটা শুনলাম।’’ যোগ করেন, ‘‘এখানে আসার সময় বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুন রণতুঙ্গাও আমাদের প্রচুর পরামর্শ দিয়েছে। প্রথম ম্যাচে নামার আগে যা খুবই গুরুত্বপূর্ণ। জয়বর্ধনেও ইংল্যান্ডেই রয়েছে। ওর থেকেও গুরুত্বপূর্ণ কিছু বিষয় জানার চেষ্টা করব।’’

Advertisement

ইংল্যান্ডের পরিবশে সব চেয়ে কার্যকরী হয়ে উঠতে পারে সুরঙ্গা লাকমল ও লাসিথ মালিঙ্গার বোলিং। মালিঙ্গা আগেই বলে দিয়েছেন, ইংল্যান্ডের পরিবেশ তাঁর খুবই পছন্দ। লাকমল বিখ্যাত তাঁর সুইংয়ের জন্য। বোলিং বিভাগে তাঁরাই শ্রীলঙ্কার অস্ত্র।

নিউজ়িল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন যদিও সাফ জানিয়ে দিয়েছেন, এ বারের বিশ্বকাপটা সম্পূর্ণ অন্য ধরনের হতে চলেছে। তাঁর কথায়, ‘‘ইংল্যান্ডের মাটিতে লড়াইটা খুব কঠিন। পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়াই সব চেয়ে গুরুত্বপূর্ণ। সেই কাজটা যত দ্রুত করা যাবে, ততই বাড়বে জেতার সুযোগ।’’

বিশ্বকাপে আজ: নিউজ়িল্যান্ড বনাম শ্রীলঙ্কা (বিকেল ৩.০০। স্টার স্পোর্টস ওয়ান চ্যানেলে সম্প্রচার)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন