সচিন-লারা মাইলফলক পেরিয়ে নতুন কীর্তি কোহালির

কোহালি ৪১৭ ইনিংসে ২০ হাজার রানের মাইলস্টোনে পৌঁছে গেলেন। তেন্ডুলকর এবং লারার লেগেছিল ৪৫৩ ইনিংস। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বৃহস্পতিবারের ম্যাচে নামার আগে ৩৭ রান প্রয়োজন ছিল বিরাটের এই নজির গড়তে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ জুন ২০১৯ ০৩:০৮
Share:

দুরন্ত: দ্রুততম ২০ হাজার আন্তর্জাতিক রানের রেকর্ড গড়ার পথে কোহালি। বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে। এএফপি

রেকর্ড ভাঙাটা যেন অভ্যাসে পরিণত করে ফেলেছেন বিরাট কোহালি। বৃহস্পতিবার ভারত অধিনায়ক দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ২০ হাজার আন্তর্জাতিক রানের বিশ্বরেকর্ড গড়লেন। ভেঙে দিলেন দুই কিংবদন্তি সচিন তেন্ডুলকর এবং ব্রায়ান লারার রেকর্ড।

Advertisement

কোহালি ৪১৭ ইনিংসে ২০ হাজার রানের মাইলস্টোনে পৌঁছে গেলেন। তেন্ডুলকর এবং লারার লেগেছিল ৪৫৩ ইনিংস। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বৃহস্পতিবারের ম্যাচে নামার আগে ৩৭ রান প্রয়োজন ছিল বিরাটের এই নজির গড়তে। ভারতের ২৫তম ওভারে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডারের বলে এক রান নিয়ে ২০ হাজার আন্তর্জাতিক রানে পৌঁছে যান তিনি। ক্রিকেট বিশ্বে ১২ নম্বর ব্যাটসম্যান এবং ভারতীয়দের মধ্যে সচিন (৩৪,৩৫৭ রান) ও রাহুল দ্রাবিড়ের (২৪,২০৮ রান) পরে তৃতীয় ক্রিকেটার হিসেবে ২০ হাজার আন্তর্জাতিক রান করলেন তিনি।

ওয়ান ডে এবং টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান শিকারিদের তালিকায় শীর্ষে আছেন সচিন তেন্ডুলকর। ওয়ান ডে-তে তাঁর রান ১৮৪২৬ এবং টেস্টে ১৫৯২১। এক মাত্র আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সচিন করেছিলেন ১০ রান। যে ম্যাচে ভারতের প্রতিপক্ষ ছিল দক্ষিণ আফ্রিকা। দ্রাবিড় ১০৮৮৯ এবং ১৩২৮৮ রান করেছেন যথাক্রমে ওয়ান ডে এবং টেস্টে। দ্রাবিড়ও একটিই আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। তাতে রান করেছিলেন ৩১। ৩০ বছর বয়সি ভারতীয় অধিনায়কের টেস্টে ৬৬১৩ রানের পাশাপাশি টি-টোয়েন্টি ক্রিকেটে ২২৬৩ রান রয়েছে। বৃহস্পতিবারের ম্যাচের পরে কোহালির ওয়ান ডে ক্রিকেটে রান এখন ১১১৫৯। শুধু তাই নয়, বিশ্বকাপের ইতিহাসে তৃতীয় অধিনায়ক হিসেবে টানা চারটি ম্যাচে হাফসেঞ্চুরি করার নজিরও গড়লেন তিনি। কোহালি ছাড়া এই নজির রয়েছে গ্রেম স্মিথ (২০০৭) এবং অ্যারন ফিঞ্চের (২০১৯)।

Advertisement

ওয়ান ডে ক্রিকেটে কোহালির ৪১টি শতরান রয়েছে। তার সামনে আছে শুধু সচিনের ৪৯টি শতরানের রেকর্ড। তিন ফর্ম্যাটেই দুরন্ত ধারাবাহিকতার জন্য গত বছর বিরাট আইসিসির তিনটি পুরস্কার জিতে নিয়েছিলেন। বর্ষসেরা ক্রিকেটার, এ ছাড়া বর্ষসেরা টেস্ট ও ওয়ান ডে ক্রিকেটারের পুরস্কারও। ২০১৯ বিশ্বকাপেও দুরন্ত ছন্দে আছেন ভারত অধিনায়ক। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৮২, পাকিস্তানের বিরুদ্ধে ৭৭, আফগানিস্তানের বিরুদ্ধে ৬৭ এবং ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনি ৭২ রান করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন