গড়াপেটা রুখতে অভিনব উদ্যোগ আই এফ এ-র

তিন বছরের চুক্তিতে বিশ্বের একটি পরিচিত ম্যাচ ফিক্সিং সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হল আই এফ এ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৮ ০৪:২৩
Share:

কলকাতা লিগে গড়াপেটা রোখা যাবে কি? —ফাইল চিত্র।

কলকাতা লিগে গড়াপেটা রুখতে চমকপ্রদ উদ্যোগ নিল আই এফ এ। তিন বছরের চুক্তিতে বিশ্বের একটি পরিচিত ম্যাচ ফিক্সিং সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হল তারা। এই সংস্থাটি গত দু’বছর ধরে ইন্ডিয়ান সুপার লিগের গড়াপেটা ও বেটিং ধরার জন্য কাজ করছে। এশিয়ান ফুটবল কনফেডারেশনের হয়েও বিভিন্ন দেশে গিয়ে গড়াপেটার তদন্ত করে ওই সংস্থাটি।

Advertisement

বুধবার ওই সংস্থার কর্তাদের পাশে বসে আই এফ এ সচিব উৎপল গঙ্গোপাধ্যায় বললেন, ‘‘পরের মরসুম থেকে প্রিমিয়ার লিগের ‘এ’ গ্রুপের সব ম্যাচের উপর নজর রাখবে ওরা। আমরা চেষ্টা করছি লিগের সব ডিভিশনের জন্যই ওদের সাহায্য নিতে। প্রতিবারই লিগের সময় নানা অভিযোগ ওঠে। সেটা আটকাতেই এই ব্যবস্থা। গড়াপেটা ধরা পড়লেই শাস্তি দেওয়া হবে প্রতিদ্বন্দ্বী দু’টো দলকেই।’’ চুক্তিবদ্ধ ওই সংস্থার প্রধান কর্তা দাবি করলেন, লেবানন, নেপাল এবং মালয়েশিয়া লিগে বেশ কয়েকটি ম্যাচের গড়াপেটা প্রমাণ করেছে ওই সংস্থা। তিনি বলেন, ‘‘আমরা বিভিন্ন দেশের জাতীয় সংস্থার হয়ে কাজ করেছি। কিন্তু কোনও রাজ্য সংস্থার সঙ্গে চুক্তি এই প্রথম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন