French Open 2023

গত ফাইনালের ‘রিপ্লে’ কোয়ার্টার ফাইনালেই! লাল সুরকির লড়াইয়ে জিতলেন সেই শিয়নটেক

ফরাসি ওপেনে মহিলাদের সিঙ্গলসের দু’টি কোয়ার্টার ফাইনাল হল বুধবার। একটিতে মুখোমুখি হয়েছিলেন গত বারের চ্যাম্পিয়ন শিয়নটেক এবং রানার্স গফ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ২০:৫৩
Share:

ফরাসি ওপেনের সেমিফাইনালে উঠলেন গত বারের চ্যাম্পিয়ন শিয়নটেক। ছবি: টুইটার।

প্রত্যাশা মতোই সহজে ফরাসি ওপেনে মহিলাদের সিঙ্গলসের সেমিফাইনালে উঠলেন শীর্ষ বাছাই ইগা শিয়নটেক। দৌড় শেষ আমেরিকার কোকো গফের। কোয়ার্টার ফাইনালে পৌঁছেছেন ব্রাজিলের বিট্রিজ হাদ্দাদ মাইয়া।

Advertisement

পারলেন না গফ। কোয়ার্টার ফাইনালে শিয়নটেকের বিরুদ্ধে তেমন লড়াই করতে পারলেন না ১৯ বছরের আমেরিকান। পোল্যান্ডের টেনিস তারকা জিতলেন ৬-৪, ৬-২ ব্যবধানে। গত বছর ফাইনালেও মুখোমুখি হয়েছিলেন শিয়নটেক এবং গফ। আগের বছরও রোলাঁ গারোজে জয় পেয়েছিলেন শিয়নটেক। ৬-১, ৬-৩ ব্যবধানে জিতে চ্যাম্পিয়ন হয়েছিলেন তিনি। টেনিসপ্রেমীদের আশা ছিল গত বারের হারের বদলা নিতে মরিয়া লড়াই করবেন গফ। কিন্তু শিয়নটেকের আগ্রাসী টেনিসের সামনে তেমন প্রতিরোধ গড়ে তুলতে পারলেন না। ফলে গত বারের ফাইনালিস্ট গফ এ বার শেষ আটের লড়াই থেকেই ছিটকে গেলেন।

শেষ আটের লড়াইয়ের শুরুটা খারাপ করেননি গফ। প্রথম সেটে সমানে সমানে লড়াই করছিলেন গত বারের চ্যাম্পিয়নের সঙ্গে। তবু তিনি পিছিয়ে পড়লেন ২৩টি আনফোর্সড এরর করে। শিয়নটেকও জয়ের পর বলেছেন, ‘‘ম্যাচটা সহজ ছিল না। বিশেষ করে প্রথম সেটে কড়া লড়াই হয়েছে। এখানকার পরিস্থিতি দারুণ ভাবে কাজে লাগিয়েছে গফ।’’

Advertisement

অন্য দিকে, মহিলাদের সিঙ্গলসে অন্য কোয়ার্টার ফাইনালে জয় পেয়েছেন ১৪ নম্বর বাছাই ব্রাজিলের বিট্রিজ। তিনি ৩-৬, ৭-৬ (৭-৫), ৬-১ ব্যবধানে হারিয়েছেন সপ্তম বাছাই তিউনিশিয়ার অনস জাবেউরকে।

মঙ্গলবারই ফরাসি ওপেনে মহিলাদের সিঙ্গলসের শেষ চারে পৌঁছেছেন বেলারুশের আরিনা সাবালেঙ্কা। দ্বিতীয় বাছাই হারিয়েছেন ইউক্রেনের এলিনা সোয়াইতোলিনাকে। সেমিফাইনালে ওঠার পর তিনি ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের বিরুদ্ধে মুখ খুলেছেন সাবালেঙ্কা। রাশিয়াকে প্রত্যক্ষ ভাবে সাহায্য করেছিল বেলারুশ। তিনি বলেছেন, ‘‘আমি যুদ্ধ সমর্থন করি না। তার মানে এই নয় আমি আমাদের প্রেসিডেন্টকে সমর্থন করি না।’’ যে কোনও বিবাদের সমাধান আলোচনার মাধ্যমে চান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন