ক্লে কোর্টে এখনও রাজা নাদাল, এ বার লক্ষ্য বার্সেলোনা ওপেন জয়

তবে আপাতত আলোচনা বেশি হচ্ছে ক্লে কোর্টে তাঁর টানা সেট জয়ের নজির গড়া নিয়েই। নাদাল নিজে অবশ্য বলছেন, ‘‘এমনিতে এই রেকর্ডটাকে আমি বিরাট কিছু বলে মনে করছি না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০১৮ ১৫:২০
Share:

লড়াকু: ক্লে কোর্ট মরসুমে টানা ৪২ সেট জিতলেও শুক্রবার বার্সেলোনা ওপেনে লড়তে হল নাদালকে। ছবি: গেটি ইমেজেস

ক্লে কোর্টে এখনও কেন তিনি রাজা বুঝিয়ে যাচ্ছেন রাফায়েল নাদাল।

Advertisement

বার্সেলোনা ওপেনের প্রি-কোয়ার্টার ফাইনালে স্বদেশের গিলারমো গার্সিয়া লোপেজ-কে উড়িয়ে ক্লে কোর্টে টানা ৪০ সেট জয়ের নজির গড়েছেন আগেই। শুক্রবার হারিয়ে দিলেন টুর্নামেন্টের চমক নোভাক জকোভিচকে ছিটকে দেওয়া স্লোভাকিয়ার মার্টিন ক্লিজানকেও।

গত সপ্তাহেই মন্টে কার্লো ওপেনে জিতেছেন বিশ্বের এক নম্বর স্পেনীয় মহাতারকা। আর বার্সেলোনায় এগোচ্ছেন নিজের এগারো নম্বর খেতাব জয়ের লক্ষ্যে।

Advertisement

তবে আপাতত আলোচনা বেশি হচ্ছে ক্লে কোর্টে তাঁর টানা সেট জয়ের নজির গড়া নিয়েই। নাদাল নিজে অবশ্য বলছেন, ‘‘এমনিতে এই রেকর্ডটাকে আমি বিরাট কিছু বলে মনে করছি না। তবে টানা সেট জেতা মানে ম্যাচও জেতা। সেটা আমার কাছে বড় ব্যাপার। আর এমন নয় রোলাঁ গ্যারোসে এবার আমি খেলতে যাব তার আগের ম্যাচগুলোর সব কটি সেট জিতে। এতটা আশা করা বাড়াবাড়ি।’’

ক্লিজানের বিরুদ্ধে প্রথম সেট ৬-০ জিতলেও দ্বিতীয় সেটে কিন্তু ভাল লড়াই হয়। নাদাল শেষ পর্যন্ত জেতেন ৭-৫। এমনিতে এ মরসুমে তিনি ১৫ ম্যাচে ১৪টাতেই জিতলেন। তবে বার্সেলোনায় এখন পর্যন্ত মন্টি কার্লোর ফর্মে তিনি খেলতে পারেননি। এদিনও দ্বিতীয় সেটে তাঁকে তিন বার সেট পয়েন্ট বাঁচাতে হয়েছে। অবশ্য সেসব হলেও রেকর্ড এখনও তাঁর সঙ্গেই। এদিন ক্লিজানকে হারিয়ে ক্লে কোর্টে টানা ৪২টি সেট জিতে ফেললেন।

নাদাল কিন্তু বার্সেলোনায় নিজের খেলায় একেবারেই সন্তুষ্ট নন। বলেছেন, ‘‘এ রকম খেললে চলবে না। একটা ম্যাচে তো জঘন্য খেলেছিলাম। তবে একটাই ভাল ব্যাপার যে প্রতি ম্যাচেই আমার নিজের খেলায় উন্নতি হচ্ছে।’’

এদিকে নাদালের প্রাক্তন কোচ ও তাঁর কাকা টোনি জানালেন, দরকার হলে তিনি আবার কোচিং শুরু করবেন। তাঁর কথা, ‘‘রাফা যদি মনে করে ওর আমাকে দরকার তা হলে আবার কোচিং করাতে আমার কোনও অসুবিধে নেই। অবশ্য পুরোটাই নির্ভর করছে ওর ইচ্ছের উপর।’’ সঙ্গে এও বলেছেন, ‘‘আমি অবশ্যই ওর সঙ্গ মিস করি। সেটাই স্বাভাবিক। তার মানে এই নয় যে নতুন জীবন উপভোগ করছি না। দারুণ সময় কাটাচ্ছি। তবে সুযোগ পেলেই টেনিস দেখি। আর রাফার খেলা থাকলে তো কথাই নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন