India

দলে ফিরছেন রোহিত, প্রশ্ন তৃতীয় পেসার নিয়ে

মায়াঙ্ক আগরওয়ালের জায়গায় ওপেনিংয়ে ফিরছেন রোহিত শর্মা। আর উমেশ যাদবের বদলে নেওয়া হবে তৃতীয় এক পেসারকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২১ ০৪:২১
Share:

এককাট্টা: মেলবোর্নে সমতা ফেরানোর পরে এ বার অজিঙ্ক রাহানেদের সামনে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া সিডনি টেস্টের পরীক্ষা। চোট-আঘাতের সমস্যা কাটিয়ে সিরিজে এগিয়ে যাওয়ার সুযোগ। মঙ্গলবার অনুশীলনে ভারতীয় দল। বিসিসিআই

গোলাপি বলের টেস্ট দিয়ে শুরু হয়েছিল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের অভিযান। এ বার বৃহস্পতিবার থেকে সিডনিতে শুরু হচ্ছে গোলাপি টেস্ট। গ্লেন ম্যাকগ্রা ফাউন্ডেশনের তরফে স্তন ক্যানসার নিয়ে মানুষের সচেতনতা বাড়াতে যে টেস্টে গোলাপি টুপি পরতে দেখা যায় অস্ট্রেলীয় ক্রিকেটারদের। সিডনির গ্যালারিতে এবং মাঠেও নানা ভাবে থাকে গোলাপির ছোঁয়া।

Advertisement

এই গোলাপি টেস্টেই ভারত আর অস্ট্রেলিয়া— দুই যুযুধান দল নামবে সিরিজের রাশ নিজেদের হাতে নেওয়ার জন্য। কিন্তু সিডনির দ্বৈরথ শুরু হওয়ার আগেই একটা ধাক্কা খেয়েছে ভারত। গত শনিবার অনুশীলনের সময় কব্জিতে চোট লাগায় শেষ দুই টেস্ট থেকে ছিটকে গিয়েছেন কে এল রাহুল। ভারতীয় বোর্ড জানিয়েছে, দেশে ফিরে যাচ্ছেন তিনি। রাহুল না থাকায় প্রথম একাদশে হনুমা বিহারীর থাকাও নিশ্চিত হয়ে গেল।

সিডনিতে ভারতীয় দলে দুটি পরিবর্তন হতে চলেছে। মায়াঙ্ক আগরওয়ালের জায়গায় ওপেনিংয়ে ফিরছেন রোহিত শর্মা। আর উমেশ যাদবের বদলে নেওয়া হবে তৃতীয় এক পেসারকে। অর্থাৎ— রোহিত, শুভমন, পুজারা, রাহানে, বিহারী, পন্থ, জাডেজা, অশ্বিন, বুমরা, সিরাজদের খেলা মোটামুটি নিশ্চিত। যদি না চোট আঘাত নিয়ে আবার কোনও সমস্যা দেখা দেয়।

Advertisement

চোট এবং নিভৃতবাসে থাকার দরুণ অস্ট্রেলিয়া সফরে এখনও পর্যন্ত কোনও ম্যাচ খেলতে পারেননি রোহিত। কিন্তু তিনি ফিরে আসতেই রোহিতকে টেস্ট দলেক সহ-অধিনায়ক ঘোষণা করে দেওয়া হয়েছে।

রোহিত ফিরে আসায় ভারতীয় ব্যাটিং শক্তি যে অনেক মজবুত হবে, তা অনেকেই মনে করেন। ভারতের প্রাক্তন ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণ তো আবার প্রত্যাবর্তনেই রোহিতের থেকে সেঞ্চুরি আশা করছেন। লক্ষ্মণ বলেছেন, ‘‘বিরাট কোহালি নেই, এই অবস্থায় রোহিতকে পেয়ে ভারতীয় দল নিঃসন্দেহে খুশি হবে। ড্রেসিংরুমে একটু অভিজ্ঞতারও দরকার আছে।’’

অ্যা়ডিলেডে প্রথম টেস্ট হারার পরে মেলবোর্নে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দেয় ভারত। সিরিজ ১-১, এই অবস্থায় অজিঙ্ক রাহানেরা তৃতীয় টেস্টে খেলতে নামছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ধারাবাহিক সাফল্য পাওয়া লক্ষ্মণ মনে করছেন, এই পরিস্থিতি থেকে ভারতের সিরিজ জেতার আশা রয়েছে। একটি চ্যানেলে তিনি বলেছেন, ‘‘আমাদের সামনে একটা দারুণ সুযোগ আছে সিডনিতে জিতে ২-১ এগিয়ে যাওয়ার। তার পরে ব্রিসবেনে ৩-১ করার।’’ লক্ষ্মণ আরও বলেছেন, ‘‘রোহিত নিজেও ওর প্রতিভার প্রতি সুবিচার করতে চাইবে। ওর ব্যাটিং দক্ষতাটা অস্ট্রেলীয় পিচের জন্য বেশ মানানসই। তাই যদি নতুন বলটা রোহিত সামলে দিতে পারে, তা হলে একটা বড় সেঞ্চুরি আসছে।’’

রোহিতকে ওপেন করতে দেখা যাবে শুভমন গিলের সঙ্গে। অভিষেক টেস্টেই নজর কেড়েছিলেন শুভমন। এই তরুণের প্রশংসা করেছিলেন স্বয়ং গ্লেন ম্যাকগ্রাও। যাঁর প্রয়াত স্ত্রী জেনের নামে এই গোলাপি টেস্টের তৃতীয় দিনের নামকরণ হয়েছে ‘জেন ম্যাকগ্রা ডে’। ২০০৯ সাল থেকে ম্যাকগ্রা ফাউন্ডেশনের উদ্যোগে বছরের শুরুতে সিডনিতে হয় এই গোলাপি টেস্ট। এখান থেকে সংগৃহীত অর্থ দান করা হয় অস্ট্রেলিয়ায় স্তন ক্যানসারের সঙ্গে যুক্ত থাকা নার্সদের।

ভারতকে দ্বিতীয় পরিবর্তনটা করতে হচ্ছে বাধ্য হয়। চোট পেয়ে ছিটকে গিয়েছেন উমেশ যাদব। প্রশ্ন উঠেছে, তাঁর জায়গায় কাকে খেলানো হবে? ভারতের হাতে রয়েছে তিন পেসার— শার্দূল ঠাকুর, নবদীপ সাইনি এবং টি নটরাজন। অনেকেরই মতে, এই ত্রিমুখী দৌড়ে এগিয়ে আছেন শার্দূলই। এ দিন আবহাওয়া খারাপ থাকায় সিডনির পিচ ঢেকে রাখা হয়। মনে করা হচ্ছে, পিচ দেখার পরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। আকাশ যদি কিছুটা মেঘলা থাকে, তা হলে শার্দূলকে খেলাতে পারে ভারত।

নবদীপ সাইনির বলের গতি বাকিদের চেয়ে বেশি হলেও সাদা বলের সিরিজে তিনি ব্যর্থ হয়েছিলেন। তৃতীয় পেসার নটরাজন সীমিত ওভারের সিরিজে দুরন্ত বল করে নজর কেড়েছিলেন। কিন্তু এই বাঁ-হাতি পেসার প্রথম শ্রেণির ম্যাচ খুব একটা খেলেননি। প্রশ্ন উঠছে, টেস্টে টানা বল করার ধকলটা তিনি নিতে পারবেন কি না। এ দিন টেস্ট জার্সিতে নিজের ছবি টুইট করে নটরাজন লিখেছেন, ‘‘পরের চ্যালেঞ্জের জন্য তৈরি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন