Virat Kohli

একদিনের সিরিজে ওপেনার কারা জানিয়ে দিলেন বিরাট কোহলী

একদিনের সিরিজে সেই পুরনো ওপেনিং জুটি রোহিত শর্মা ও শিখর ধওয়নকেই দেখা যাবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২১ ১৮:১৮
Share:

শুরুতে শিখর ও রোহিতের উপর ভরসা রাখছেন ভারত অধিনায়ক। ফাইল চিত্র

ইংল্যান্ডের বিরুদ্ধে গত টি-টোয়েন্টি সিরিজে ওপেনিং জুটি নিয়ে একাধিক পরীক্ষা করেছে ভারতীয় শিবির। তবে একদিনের সিরিজে সেই পুরনো ওপেনিং জুটি রোহিত শর্মাশিখর ধওয়নকেই দেখা যাবে। অইন মর্গ্যানের দলের বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচ খেলতে নামার আগে সেটা জানিয়ে দিলেন অধিনায়ক বিরাট কোহলী

Advertisement

২০১৩ থেকে ২০২০ পর্যন্ত মোট ১০৭ ম্যাচে ৪৮০২ রান তুলেছেন দুই ওপেনার। জুটিতে সর্বাধিক রান ২১০। রোহিত ও শিখর ওপেন করতে নেমে এখনও পর্যন্ত ১৬টি শতরান ও ১৪টি অর্ধ শতরান করেছেন। একদিনের ক্রিকেটে সেরা দশ ওপেনিং জুটির মধ্যে এই ডানহাতি-বাঁহাতি জুটি আপাতত চার নম্বরে রয়েছে। ১৩৬ ম্যাচে ৬৬০৯ রান যোগ করে এই তালিকায় এখনও শীর্ষস্থান ধরে রেখেছেন সচিন তেন্ডুলকর ও সৌরভ গঙ্গোপাধ্যায়। আর তাই দলের স্বার্থে রোহিত ও শিখরকে দিয়ে ইনিংস শুরু করাতে চাইছেন ‘কিং কোহলী’।

সাংবাদিক সম্মেলনে বিরাট বলেন, “গত কয়েক বছর রোহিত ও শিখর অনেক রান তুলেছে। দলকে একাধিক সাফল্য দিয়েছে। তাই এই সিরিজেও ওরাই ইনিংসের শুরু করবে।”

Advertisement

একদিনের সিরিজে এই জুটিকে দেখা যাবে। ফাইল চিত্র।

ইংরেজদের বিরুদ্ধে মরণ-বাঁচন ম্যাচে রোহিতের সঙ্গে ওপেন করতে নেমেছিলেন বিরাট। তারপর তো বাকিটা ইতিহাস। প্রথম উইকেটে দুজন ৯৪ রান তোলেন। শেষ পর্যন্ত ৮০ রানে অপরাজিত ছিলেন কোহলী। সেই ম্যাচে বাইশ গজে দুজনের দাপট দেখে সুনীল গাওস্কর পর্যন্ত টি-টোয়েন্টিতে এই জুটিকেই দেখতে চাইছেন। যদিও বিরাট ও রোহিত এই বিষয় নিয়ে এখনই বেশিদূর ভাবতে চাইছেন না।

বরং বিরাট বলছেন, “ভবিষ্যতে আমি ও রোহিত টি-টোয়েন্টিতে ওপেন করব কিনা, সেই বিষয়ে এখনই ভাবনাচিন্তা করিনি। তাই ব্যাপারটা নিশ্চিত নয়। দলের প্রয়োজনে যে কোনও জায়গায় ব্যাট করতে রাজি। আবার ওপেনিংয়ে সূর্য কুমারের মতো বিস্ফোরক ব্যাটসম্যানও নামতে পারে। সবদিক খোলা রাখছি।” এরপরেই আইপিএলে ওপেনিং করার প্রসঙ্গ উঠলে বিরাট বলেন, “আইপিএলে তিন ও চার নম্বরে ব্যাট করার পাশাপাশি ওপেন করেছি। এ বার ওপেন করতে পারি। তবে সেটা শুধু আইপিএল নয়, সামগ্রিকভাবে টি-টোয়েন্টির ক্ষেত্রেই প্রযোজ্য।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন