চ্যাম্পিয়ন্স ট্রফি হকি কাল থেকে

প্র্যাকটিস ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে আত্মবিশ্বাসী ভারত

দেশের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফিতে কি নতুন স্বপ্ন দেখাতে চলেছে ভারতীয় হকি দল? সদ্য অস্ট্রেলিয়াকে হকি টেস্ট সিরিজে হারানোর পর দেশের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফি শুরুর আটচল্লিশ ঘণ্টা আগে সে ছবিই যে বহাল পুরোদমে!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৪ ০৩:২৬
Share:

দেশের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফিতে কি নতুন স্বপ্ন দেখাতে চলেছে ভারতীয় হকি দল?

Advertisement

সদ্য অস্ট্রেলিয়াকে হকি টেস্ট সিরিজে হারানোর পর দেশের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফি শুরুর আটচল্লিশ ঘণ্টা আগে সে ছবিই যে বহাল পুরোদমে!

বৃহস্পতিবার প্র্যাকটিস ম্যাচে সেই অস্ট্রেলিয়াকে ফের ২-০ হারাল ভারত। গোল করলেন গুরজিন্দর সিংহ ও এসভি সুনীল। যা দেখে উত্‌ফুল্ল ভারতের কোচ অল্টম্যান্স। বললেন, “প্র্যাকটিস ম্যাচে আমাদের আসল কাজ নিজেদের দুর্বল জায়গাগুলো শুধরে ফেলা। প্রতিটা ম্যাচেই উন্নতি করছে দল। বিশ্বের এক নম্বর দলের বিরুদ্ধে খেলায় এ দিন তো ভালই পারফরম্যান্স করল ছেলেরা।”

Advertisement

তিনি আরও বলেন, “বিশ্বের সেরা দলগুলোর বিরুদ্ধে আমাদের স্ট্র্যাটেজি তৈরি। মাঠে নেমে এ বার তা প্রয়োগ করার পালা। এই জয় আত্মবিশ্বাস বাড়াবেই।”

গতি ও ঝলমলে স্টিক ওয়ার্ক সহযোগে এ দিন ভারত-অস্ট্রেলিয়া দু’দলই শুরু করেছিল আক্রমণাত্মক। কিন্তু ম্যাচের প্রথম ও দ্বিতীয় কোয়ার্টারে গোল করতে পারেনি কোনও দলই। তবে তৃতীয় কোয়ার্টারেই ম্যাচে স্বমহিমায় ফেরে ভারতীয় দল। গোল করে দলকে এগিয়ে দেন গুরজিন্দর, সুনীলরা।

চ্যাম্পিয়ন্স ট্রফি শুরুর একদম প্রাক-মুহূর্তে দলের এই ধামাকা পারফরম্যান্সে খুশি টিম ইন্ডিয়ার সহ-অধিনায়ক পি আর সৃজেশও। তাঁর কথায়, “টুর্নামেন্টে এটাই ছিল আমাদের শেষ প্র্যাকটিস ম্যাচ। এ বার মনোনিবেশ করার পালা মূল টুর্নামেন্টে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্র্যাকটিস ম্যাচে জয় অবশ্যই বাড়তি আত্মবিশ্বাস জোগাবে আমাদের।” এখানেই না থেমে সৃজেশ আরও বলেন, “ইনচিওন এশিয়ান গেমস থেকেই সময়টা ভাল যাচ্ছে ভারতীয় দলের। গ্রুপ ‘বি’ তে লিগের ম্যাচগুলোই এখন আমাদের পাখির চোখ। এটাই বছরের শেষ বড় টুর্নামেন্ট। আর সেখানে ভাল করতেই হবে আমাদের।”

অস্ট্রেলিয়া কোচ গ্রাহাম রিডও এ দিন ভারতের পারফরম্যান্সের প্রশংসা করেন। তবে টুর্নামেন্টে নতুন উদ্যমে শুরু করার ব্যাপারে অজিরা যে প্রবল আশাবাদী সে কথাও বলেন তিনি। “ভারতীয় দলে বেশ কয়েকজন ভাল খেলোয়াড় রয়েছে। যাদের ব্যক্তিগত দক্ষতা চেয়ে দেখার মতো। ম্যাচের পরের দিকে ওরা চমত্‌কার ভাবে গোল করে গেল। যা প্রতিরোধ করতে পারেনি আমাদের ছেলেরা। আর্জেন্তিনার বিরুদ্ধে পরবর্তী প্র্যাকটিস ম্যাচে এই ভুল করা চলবে না। তবে আশবাদী, টুর্নামেন্ট শুরু হলে নিজেদের দক্ষতার শীর্ষে পৌঁছবেই অস্ট্রেলিয়া।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন