Vinesh Phogat

এশীয় কুস্তিতে একই দিনে সোনা জিতলেন দিব্যা, বিনেশ এবং অনসু

প্রতিযোগিতা থেকে এখনও পর্যন্ত চারটি সোনা এল ভারতের ঘরে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২১ ১৮:৫৯
Share:

সোনা জিতলেন বিনেশ। ফাইল ছবি

এশীয় কুস্তি চ্যাম্পিয়নশিপে শুক্রবার ভারতের ঘরে ঢুকল তিন সোনা। দিব্যা কাকরান, বিনেশ ফোগাট এবং অনসু মালিক সোনা জিতলেন। বৃহস্পতিবারই সোনা জিতেছিলেন সরিতা মোর। ফলে প্রতিযোগিতা থেকে এখনও পর্যন্ত চারটি সোনা এল ভারতের ঘরে।

Advertisement

গত বার ব্রোঞ্জ জিতেছিলেন। এ বার পদকের রং পাল্টে ফেললেন বিনেশ । শুক্রবার ফাইনালে চিনা তাইপেইয়ের মেং সুং-সিয়েকে উড়িয়ে দিলেন ৬-০ পয়েন্টে। এই প্রতিযোগিতায় প্রথম সোনা জিতলেন বিনেশ। গত সাত বছরে প্রতি বারই এই প্রতিযোগিতায় কোনও না কোনও পদক জিতেছেন বিনেশ। তিন বার ফাইনালে উঠেও জিততে পারেননি। এ বার সেই বাধা কাটল। এর বড় কারণ, এ বার করোনার কারণে চিন এবং জাপানের কুস্তিগিররা অংশ নেননি। ফলে বিনেশের পক্ষে লড়াই একটু সহজ হয়ে যায়। সেমিফাইনালে তাঁকে নামতেই হয়নি। প্রতিপক্ষ ওয়াকওভার দেন। ফলে ফাইনালে অনেক বেশি তরতাজা হয়ে নামতে পেরেছিলেন তিনি।

তবে সবার আগে সোনা জিতে নেন দিব্যা। রাউন্ড রবিন লিগে প্রথম দুটি লড়াইয়ে জেতায় সোনা নিশ্চিত হয়ে যায়। এর মধ্যে একটি ম্যাচে গত বারের জয়ী ঝামিলা বাকবারজেনোভাকে হারিয়েছেন। অনসু ফাইনালে হারান মঙ্গোলিয়ার বাতসেতসেগ আলতানসেতসেগকে। কিছুদিন আগেই অলিম্পিক্সের টিকিট নিশ্চিত করেছেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন