এসে গেলেন কাপদেভিয়া

ভারতে নতুন জীবন শুরু হতে চলেছে, বললেন মাতেরাজ্জি

আইকন ফুটবলার হিসাবে ইন্ডিয়ান সুপার লিগ খেলতে ভারতে চলে এলেন সেই মার্কো মাতেরাজ্জি। ২০০৬-এর বিশ্বকাপে যাঁকে গুঁতো মেরেছিলেন জিনেদিন জিদান। শনিবার মুম্বই হয়ে বেঙ্গালুরু চলে গেলেন তিনি। চেন্নাইয়ান্সের অনুশীলনে যোগ দিতে। রোনাল্ডিনহোকে না পাওয়ায় অভিষেক বচ্চনের টিম ইতালির বিশ্বকাপজয়ী ডিফেন্ডারকে দলে নিয়েছে। বেঙ্গালুরু পৌছনোর আগে ইতালীয় ডিফেন্ডার টুইট করেন, “ভারতে আমার নতুন জীবন শুরু হতে চলেছে। খুব উৎসুক।”

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৪ ০১:৫৯
Share:

টিম মালিক জন আব্রাহামের সঙ্গে খুনসুটি কাপদেভিয়ার। ছবি: পিটিআই

আইকন ফুটবলার হিসাবে ইন্ডিয়ান সুপার লিগ খেলতে ভারতে চলে এলেন সেই মার্কো মাতেরাজ্জি। ২০০৬-এর বিশ্বকাপে যাঁকে গুঁতো মেরেছিলেন জিনেদিন জিদান।

Advertisement

শনিবার মুম্বই হয়ে বেঙ্গালুরু চলে গেলেন তিনি। চেন্নাইয়ান্সের অনুশীলনে যোগ দিতে। রোনাল্ডিনহোকে না পাওয়ায় অভিষেক বচ্চনের টিম ইতালির বিশ্বকাপজয়ী ডিফেন্ডারকে দলে নিয়েছে। বেঙ্গালুরু পৌছনোর আগে ইতালীয় ডিফেন্ডার টুইট করেন, “ভারতে আমার নতুন জীবন শুরু হতে চলেছে। খুব উৎসুক।”

মাতেরাজ্জি ভারতে আসার কয়েক ঘণ্টা আগে আর এক বিশ্বকাপজয়ী ডিফেন্ডার জোয়ান কাপদেভিয়া সাংবাদিক সম্মেলন করে জানিয়ে দিলেন, “এস্প্যানিয়লের হয়ে ডিফেন্সে খেলতাম আমি। ভারতের নতুন টিমে কোচ যদি আমাকে মাঝমাঠে খেলান, তা হলে আপত্তি নেই।” আর তাঁর পাশে বসে নর্থ ইস্ট ইউনাইটেডের অন্যতম মালিক জন আব্রাহাম বলে দিলেন, “আমরা অনুশীলন শুরু করে দিয়েছি। গোয়ায় তিনটে প্রস্তুতি ম্যাচ খেলবে দল। ডেম্পো এবং সালগাওকরের সঙ্গে। কাপদেভিয়াই আমাদের শেষ ফুটবলার যে যোগ দিল দলে। ইতিমধ্যেই গ্রিসের গোলকিপার অ্যালেকসান্দ্রো জরভাস যোগ দিয়েছেন।” কাপদেভিয়াকে প্রশ্ন করা হয়, হঠাৎ ভারতে খেলতে এলেন কেন? তিনি বলেন, “এটা আমার কাছে নতুন একটা চ্যালেঞ্জ। আইএসএলের মতো টুর্নামেন্ট ভারতীয় ফুটবলের উন্নতি করবে।”

Advertisement

কাপদেভিয়া স্পেনের স্বর্ণযুগের অন্যতম সদস্য। জাতীয় দলের হয়ে ইউরো ২০০৮ ও ২০১০ বিশ্বকাপ জিতেছেন। ঘরোয়া ফুটবলেও আটলেটিকো মাদ্রিদ, বেনফিকা, ভিয়ারিয়াল ও এস্প্যানিয়লের মতো ইউরোপের নামী ক্লাবে খেলেছেন। জাতীয় দলের হয়ে মোট ৬০ ম্যাচ খেলেছেন। জন এ দিন কাপদেভিয়াকে পাশে বসিয়ে বলেন, “কাপদেভিয়া খুব উৎসুক আইএসএলে খেলার জন্য। ও থাকায় দলের তরুণ ফুটবলারদের অনেক সাহায্য হবে। ও বলেছে নিজের অভিজ্ঞতা নিয়ে গল্প করবে বাকি ফুটবলারদের সঙ্গে।”

এ দিকে আইএসএলের গোয়ার টিম তাঁদের ব্র্যান্ড অ্যাম্বাসাডর করতে চলেছে ক্রিকেটার বিরাট কোহলিকে। তাঁদের জার্সি উদ্বোধন হওয়ার কথা মঙ্গলবার মুম্বইতে। জানা গিয়েছে, সেখানে দলের কোচ জিকোর সঙ্গে বিরাট কোহলিও উপস্থিত থাকবেন। পাশাপাশি আবার প্রাক্তন ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ও আর্সেনাল ডিফেন্ডার মিকেল সিলভেস্ট্রে-কেও সই করাল চেন্নাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন