Bhubaneswar Kumar took 5 wickets

আট উইকেট হারিয়ে দ্বিতীয় ইনিংসে চাপে ভারত

ইডেনে তৃতীয় দিনের খেলা শুরু হয়েছিল সহবাগের ঘণ্টাধ্বনির সঙ্গেই। দ্বিতীয় দিনই ভারতীয় বোলাররা হাসি ফুটিয়েছিলেন অধিনায়কের মুখে। তৃতীয় দিনের শুরুটাও খারাপ হল না ভারতের। ২০৪ রানেই গুটিয়ে গেল কিউইদের ইনিংস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০২ অক্টোবর ২০১৬ ১৭:৩৬
Share:

ভারতীয় ইনিংসকে ভরসা দিলেন রোহিত শর্মা। ইডেনে রবিবার। ছবি: রয়টার্স।

ভারত ৩১৬ ও ২২৭/৮

Advertisement

নিউজিল্যান্ড ২০৪

৩৩৯ রানে এগিয়ে ভারত। হাতে রয়েছে ২ উইকেট।

Advertisement

ইডেনে তৃতীয় দিনের খেলা শুরু হয়েছিল সহবাগের ঘণ্টাধ্বনির সঙ্গেই। দ্বিতীয় দিনই ভারতীয় বোলাররা হাসি ফুটিয়েছিলেন অধিনায়কের মুখে। তৃতীয় দিনের শুরুটাও খারাপ হল না ভারতের। ২০৪ রানেই গুটিয়ে গেল কিউইদের ইনিংস। প্রথম ইনিংসে ১১২ রানে এগিয়ে থেকেই দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছিল ভারত। কিন্তু শুরুটা ব্যাট হাতে তাদেরও ভাল হল না। ৭ রানে মুরলী বিজয়, ৪ রানে চেতেশ্বর পূজারা, ১৭ রানে শিখর ধবন আউট হতেই চাপে পড়ে যায় ভারত। ফর্মের বাইরে থাকা বিরাট কোহালির ব্যাট থেকে এ দিন আসে ৪৫ রান। সেটাই কিছুটা ক্রিজে টিকে থাকতে সাহায্য করে ভারতকে। না হলে অজিঙ্ক রাহানেও ১ রান করে প্যাভেলিয়নে ফিরে যাওয়ার পর বড় রানের আশাই ছেড়ে দিয়েছিল টিম ম্যানেজমেন্ট। ছ’নম্বরে নেমে বিরাটের সঙ্গে হাল ধরেন রোহিত শর্মা। বিরাটের পর পাঁচ রান করে আউট হন অশ্বিন। ৮২ রানে রোহিত প্যাভেলিয়নে ফিরলে ঋদ্ধিমান সাহার (৩৯) সঙ্গে ব্যাট করতে আসেন রবীন্দ্র জাদেজা (৬)। তৃতীয় দিনের শেষে ক্রিজে রয়েছেন ঋদ্ধিমান ও ভুবনেশ্বর।

ভুবনেশ্বর কুমার। ছবি: এএফপি।

ইডেনে টস জিতে প্রথম ব্যাট করার সিদ্ধান্ত নিলেও শুরুটা সে বারও ভাল হয়েছিল না ভারতের। দুই ওপেনার মুরলী বিজয় ও শিখর ধবন ৯ ও ১ রান করে ফিরে যান প্যাভেলিয়নে। এর পর ৮৭ রান করে ভারতীয় ব্যাটিংয়ের হাল ধরেছিলেন পূজারা। তাঁকে যোগ্য সঙ্গত দিয়ে গিয়েছিলেন রাহানে ও ঋদ্ধিমান সাহা। যার ফলে ভারতের ইনিংস শেষ হয়েছিল ৩১৬ রানে। জবাবে ব্যাট করতে নেমে ২০৪ রানেই তৃতীয় দিন লাঞ্চের আগেই অল আউট হয়ে যায় নিউজিল্যান্ড। কিউইদের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ রান করেন জিতেন পটেল। তিনি করেন ৪৭ রান। ভারতের হয়ে পাঁচ উইকেট নিয়ে বাজিমাত ভুবনেশ্বর কুমারের। ঘরের মাঠে মহম্মদ সামির তিন উইকেট কলকাতার কাছে বাড়তি পাওনা। জাদেজা ও অশ্বিন একটি করে উইকেট নিয়েছেন।

হাতে রয়েছে আরও দুটো দিন। যা অবস্থা চতুর্থদিন আবার ব্যাট করার সুযোগ পাবে নিউজিল্যান্ড। এমন অবস্থায় নিউজিল্যান্ড ক্রিজে টিকে গেলে চাপে পড়ে যেতে হবে ভারতকে। যদিও বল হাতে কেউ না কেউ বাজিমাত করেই চলেছে। এ বার কে করবে সেটাই দেখার। প্রথম টেস্টে হারের পর দ্বিতীয় টেস্টে জয়ের হালকা সম্ভাবনা দেখতেই পারেন কিউইরা।

আরও খবর

ব্যতিক্রমী ঋদ্ধিতে ধোনির উত্তরসূরি দেখছেন প্রাক্তনরা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন