চ্যাম্পিয়ন্স ট্রফি হকিতে ভারতের রুপো

১৯৭৮-এ শুরু অলিম্পিক্স ও বিশ্বকাপের পরে বিশ্বহকির এই সেরা টুর্নামেন্টে এ বারই প্রথম ফাইনালে উঠেছিল ভারত। যাদের এর আগে চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেরা পারফরম্যান্স ছিল বিরাশিতে ব্রোঞ্জ জয়।

Advertisement
লন্ডন শেষ আপডেট: ১৮ জুন ২০১৬ ০৯:২৬
Share:

চ্যাম্পিয়ন্স ট্রফি হকিতে তীরে এসে তরী ডুবল ভারতের।

Advertisement

১৯৭৮-এ শুরু অলিম্পিক্স ও বিশ্বকাপের পরে বিশ্বহকির এই সেরা টুর্নামেন্টে এ বারই প্রথম ফাইনালে উঠেছিল ভারত। যাদের এর আগে চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেরা পারফরম্যান্স ছিল বিরাশিতে ব্রোঞ্জ জয়। শুক্রবার রাতে লন্ডনের ফাইনালে শ্রীজেসদের ভারতের উল্টো দিকে ছিল টুর্নামেন্টে তেরো বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ষাট মিনিটের চার কোয়ার্টারে ভারত নিজেরা গোল করতে না পারুক, প্রচণ্ড শক্তিশালী প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়াকেও কোনও গোল করতে দেয়নি। নির্ধারিত সময় ম্যাচ গোলশূন্য থাকার পরে পেনাল্টি শ্যুট আউটে অস্ট্রেলিয়া ৩-১ গোলে জেতায় ভারতকে প্রথম বার চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে উঠে রুপোর পদক নিয়েই সন্তুষ্ট থাকতে হল।

তবে রিওর ঠিক আগে এই সাফল্যও ভারতীয় হকি দলকে নিয়ে নতুন স্বপ্ন অবশ্যই দেখাবে। শেষ দু’টো চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমিপাইনালেই হেরেছিল ভারত। এ বার ফাইনালে ওঠাকে তাই ভারতীয় হকির নবজাগরণের ইঙ্গিত বলাই যায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন