কর নিয়ে কড়াকড়ি, ভারত থেকে সরতে পারে চ্যাম্পিয়ন্স ট্রফি!

ভারতীয় ক্রিকেট মহলের আশঙ্কা, সমস্যার দ্রুত সমাধান না হলে প্রতিবেশী বাংলাদেশ বা শ্রীলঙ্কায় সরে যেতে পারে চ্যাম্পিয়ন্স ট্রফি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০১৮ ১৬:২২
Share:

সরতে পারে চ্যাম্পিয়ন্স ট্রফি।

কর ছাড় না দিলে ভারত থেকে ২০২১ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি সরিয়ে নেওয়ার হুমকি দিল আইসিসি। ভারত সরকারকে কর ছাড়ের অনুরোধের পাশাপাশি, বিকল্প ভেন্যু খোঁজার কাজও শুরু করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে আইসিসি।

Advertisement

শুক্রবার এক বৈঠকের শেষে আইসিসির তরফে জানানো হয়, ‘বড় কোনও টুর্নামেন্ট হলে কর ছাড় দেওয়াটাই দস্তুর। বিশ্বের যে কোনও প্রান্তে এটাই হয়ে থাকে। শুধু ভারতই কর ছাড় না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ রকম হলে আমাদের বিকল্প কিছু ভাবতে হবে।’ এই বিষয়ে তারা ভারত সরকারের সঙ্গে আলোচনা চালাচ্ছে বলে এক প্রেস বিবৃতিতে জানিয়েছে আইসিসি।

ভারতীয় ক্রিকেট মহলের আশঙ্কা, সমস্যার দ্রুত সমাধান না হলে প্রতিবেশী বাংলাদেশ বা শ্রীলঙ্কায় সরে যেতে পারে চ্যাম্পিয়ন্স ট্রফি।

Advertisement

এ বিষয়ে বিসিসিআইয়ের এক কর্তা টাইমস অব ইন্ডিয়াকে বলেন, “২০১১ বিশ্বকাপ পর্যন্ত কর ছাড় দিত ভারত। নিয়মটা বদলায় ২০১৬ সাল থেকে। সে বার টি২০ বিশ্বকাপের জন্য ১০ শতাংশ কর দিতে হয়েছিল স্টার স্পোর্টসকে। কেন্দ্রের কাছে দরবার করেও লাভ হয়নি।”

আরও পড়ুন: চার দিনের টেস্ট দেখছেন শাস্ত্রী

বিষয়টিকে ভারত সরকারের উপর আইসিসির চাপ তৈরির চেষ্টা বলে ব্যাখ্যা করে বিসিসিআইয়ের আর এক কর্তা ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, “টুর্নামেন্ট সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিলে ভবিষ্যতে পস্তাতে হবে আইসিসিকে-ই।” এর পর আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহরকে নিশানা করে তিনি বলেন, “বর্তমান আইসিসি চেয়ারম্যানই বিসিসিআইয়ের মাথায় থাকা অবস্থায় আইপিএল ভারত থেকে দক্ষিণ আফ্রিকায় সরিয়ে নিয়ে গিয়েছিলেন। তাঁর এই সিদ্ধান্ত মেনে নিতে পারেনি বিসিসিআইয়ের ওয়ার্কিং কমিটির অনেক সদস্য। সেই সিদ্ধান্তের ফলে বোর্ডের যথেষ্ট ক্ষতি হয়েছিল। সে দিনের মতো এ বারও ভয়ঙ্কর একটা খারাপ সিদ্ধান্ত নিতে চলেছেন মনোহর।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন