Virat Kohli

দশকের সেরা ওয়ানডে দল ভারত, দুইয়ে অস্ট্রেলিয়া

২০১০ থেকে ২০১৯, এই সময়ের মধ্যে ২৪৯ একদিনের ম্যাচ খেলেছে ভারত। তার মধ্যে জিতেছে ১৫৭টিতে। ভারত হেরেছে মাত্র ৭৯টি ম্যাচে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০১৯ ১৩:২৬
Share:

গত ১০ বছরে একদিনের ক্রিকেটে ধারাবাহিক থেকেছে ভারত। ছবি টুইটার থেকে নেওয়া।

২০১১ সালে বিশ্বকাপ। ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি। গত এক দশকে ৫০ ওভারের ফরম্যাটে ভারতের সবচেয়ে বড় সাফল্য এই দুই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়া। পরের দুই বিশ্বকাপের সেমিফাইনালে ছিটকে গেলেও শেষ ১০ বছরে ভারতই এই ফরম্যাটে সবচেয়ে সফল দল।

Advertisement

২০১০ থেকে ২০১৯, এই সময়ের মধ্যে ২৪৯ একদিনের ম্যাচ খেলেছে ভারত। তার মধ্যে জিতেছে ১৫৭টিতে। ভারত হেরেছে মাত্র ৭৯টি ম্যাচে। ছয়টি ম্যাচ টাই হয়েছে। কোনও ফলাফল হয়নি সাত ম্যাচে। ভারতের জেতা-হারার হার হল ১.৯৮৭। অর্থাত্ হারের চেয়ে প্রায় দ্বিগুণ ম্যাচ ভারত জিতেছে। যা বাকি সব দলের চেয়ে অনেকটাই ভাল।

গত দশকে ৫০ ওভারের ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচ জেতার নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। ২১৬ ম্যাচের ১২৫টিতে জিতেছে অজিরা। জেতা-হারার হার ১.৫৮২। ইংল্যান্ড রয়েছে তিন নম্বরে। ২১৮ ম্যাচে জয় ১২৩টিতে। জেতা-হারার হার ১.৫০। মোট জেতার নিরিখে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের পরেই রয়েছে দক্ষিণ আফ্রিকা। ১৮৮ ম্যাচে জয় ১১৪টিতে।

Advertisement

২০১০ থেকে ২০১৯, এই সময়ের মধ্যে টিম ইন্ডিয়া জিতেছে ৩৫টি একদিনের সিরিজ। এটাতেও সবার চেয়ে এগিয়ে ভারত। ইংল্যান্ড (৩২) ও অস্ট্রেলিয়া (৩০) রয়েছে ভারতের পরে। আইসিসি প্রতিযোগিতাতেও ধারাবাহিক থেকেছে ভারত। মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে ২০১১ সালে ঘরের মাঠে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। দুই বছর পরে ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফিতেও চ্যাম্পিয়ন হয় ধোনির ভারত। অস্ট্রেলিয়ায় ২০১৫ বিশ্বকাপের সেমিফাইনালে বিদায় নেয় ভারত। তখনও অধিনায়ক ধোনি। ২০১৭ সালে ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে হেরে যায় বিরাট কোহালির দল। আর কয়েক মাস আগে ইংল্যান্ডে ৫০ ওভারের বিশ্বকাপের সেমিফাইনালে হারেন বিরাটরা।

সদ্য ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে পিছিয়ে পড়েও জিতেছে ভারত। বিরাটের দল রবিবার কটকে চার উইকেটে হারিয়েছে বিপক্ষকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন