Cadet Chess World Championship

ইজ়রায়েল-হামাস সংঘাতের জের! দাবার বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে নাম তুলে নিল ভারত

মিশরের যেখানে প্রতিযোগিতা হওয়ার কথা ছিল সেটি ইজ়রায়েল সীমান্ত থেকে ৪০০ কিলোমিটার দূরে। তাই বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে নাম তুলে নিয়েছে ভারত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ২২:২১
Share:

—প্রতিনিধিত্বমূলক চিত্র

ইজ়রায়েল-হামাস সংঘাতের জেরে দাবার ক্যাডেট বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে নাম তুলে নিল ভারত। শনিবার থেকে মিশরের ‘শার্ম এল শেখ’-এ হওয়ার কথা ছিল প্রতিযোগিতা। দাবাড়ু ও আধিকারিকদের সুরক্ষার কথা মাথায় রেখে নাম তুলে নিয়েছে ভারত।

Advertisement

মিশরের যেখানে প্রতিযোগিতা হওয়ার কথা ছিল সেটি ইজ়রায়েল সীমান্ত থেকে ৪০০ কিলোমিটার দূরে। অনূর্ধ্ব-৮, ১০ ও ১২ বিভাগে এই প্রতিযোগিতায় ভারতের মোট ৩৯ জন দাবাড়ু অংশ নিয়েছিল। তাদের দেশে ফিরিয়ে আনা হচ্ছে।

ভারতীয় দাবা সংস্থা ফিডের (আন্তর্জাতিক দাবা সংস্থা) কাছে অনুরোধ করেছে, এই পরিস্থিতিতে পুরো প্রতিযোগিতা স্থগিত করে দেওয়া উচিত। ভারতীয় দাবা সংস্থা একটি বিবৃতিতে জানিয়েছে, ‘‘গাজ়ায় ইজ়রায়েল ও হামাসের মধ্যে যে পরিস্তিতি তৈরি হয়েছে তার জন্য ভারতীয় দল দাবার ক্যাডেট বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে নাম তুলে নিয়েছে। ভারত ফিডের কাছে অনুরোধ করছে, দাবাড়ুদের সুরক্ষার কথা ভেবে এখন প্রতিযোগিতা স্থগিত করে দেওয়া উচিত।’’

Advertisement

ভারতীয় দাবা সংস্থা আরও জানিয়েছে, দাবাড়ু-সহ ভারতীয় দলে মোট ৮০ জন ছিলেন। তাঁরা ‘শার্ম এল শেখ’-এ পৌঁছেও গিয়েছিলেন। কিন্তু সেখান থেকে ইজ়রায়েলের সীমান্ত খুব একটা দূরে নয়। তার মধ্যে দাবাড়ুদের সবার বয়স ১২ বছরের কম। এই পরিস্থিতিতে সংঘাতের আঁচ তাদের কাছে গেলে তার খারাপ প্রভাব পড়তে পারে। সে ক্ষেত্রে ক্ষতি হবে ভারতীয় দাবার। সেই কারণে নাম তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন