রেকর্ডবুক যাই বলুক লড়াই আজ সমানে সমান‌ে

ভারত বনাম অস্ট্রেলিয়া। ক্রিকেট মাঠে পাকিস্তান-ভারতের লড়াইয়ের পর্যায়ের ম্যাচ না হলেও এই লড়াই চিরকালই অন্যমাত্রা পেয়েছে ক্রিকেট বিশ্বে। মাঠের মধ্যে, মাঠের বাইরে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ নিয়ে হাওয়া গরম হয়েছে চিরকাল। আবার মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৭ মার্চ ২০১৬ ১৭:১৯
Share:

ভারত বনাম অস্ট্রেলিয়া। ক্রিকেট মাঠে পাকিস্তান-ভারতের লড়াইয়ের পর্যায়ের ম্যাচ না হলেও এই লড়াই চিরকালই অন্যমাত্রা পেয়েছে ক্রিকেট বিশ্বে। মাঠের মধ্যে, মাঠের বাইরে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ নিয়ে হাওয়া গরম হয়েছে চিরকাল। আবার মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া। এবার বিশ্বকাপের আসরে। টি২০তে ভারতের মাটিতে অস্ট্রেলিয়া কখনও ভারতকে হারাতে পারেনি। এরকম এমন অনেক তথ্য রয়েছে যা সবটাই ভারতের দিকে।

Advertisement

১) এর আগে ভারতের মাটিতে ভারতের বিরুদ্ধে দুটোই টি২০ ম্যাচ খেলেছিল অস্ট্রেলিয়া। দুটোতেই হারতে হয়েছিল। ২০০৭ সালে মুম্বইয়ে ৭ উইকেটে হারতে হয়েছিল। আর ২০১৩ সালে রাজকোটে ৬ উইকেটে হারের মুখ দেখতে হয়েছিল। আবার মোহালিতে ভারত-পাকিস্তান।

২) অস্ট্রেলিয়ার মাটিতে টি২০ সিরিজে অস্ট্রেলিয়াকে হোয়াইট ওয়াশ করেছে ভারত। ৩-০তে সিরিজ জিতে নিয়েছিলেন ধোনিরা। তার আগে ২০১৪ টি২০ বিশ্বকাপে ঢাকায় ও ২০১৩তে অস্ট্রেলিয়াকে হারানোর সুবাদে শেষ পাঁচটি ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জিতেছে ভারতই।

Advertisement

৩) এই দুই দল টি২০তে মুখোমুখি হয়েছে ১২বার। তার মধ্যে আট বারই জিতেছে ভারত। যে ইতিহাস ভারতকে আত্মবিশ্বাসী করবে এটাই স্বাভাবিক।

৪) দুই দলের লড়াই একমাত্র সেঞ্চুরিটি করেছিলেন অবশ্য অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন। এই বছরই সিডনিতে তিনি করেছিলেন ১২৪ রান।

৫) এই দুই দেশের টি২০ লড়াইয়ে সব থেকে বেশি ছক্কা হাঁকিয়েছিলেন শেন ওয়াটসনই। তাঁর ওভার বাউন্ডারির সংখ্যা ২০। ঠিক দুটো ওভার বাউন্ডারি পিছনে রয়েছেন যুবরাজ সিংহ। তাঁর সংখ্যা ১৮।

৬) ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ম্যাচে বিরাট কোহলির নাম থাকবে না এটা তো হতে পারে না। সব থেকে বেশি রানের তালিকায় শীর্ষে তিনিই। তাঁর মোট রান ৩১৯। শেষ তিন ম্যাচে অস্ট্রেলিয়ার মাটিতে বিরাটের রান যথাক্রমে ৯০, ৫৯ ও ৫০।

৭) সেরা বোলিংও রয়েছে ভারতের দখলে। তিনি রবিচন্দ্রন অশ্বিন। ২০১৪ টি২০ বিশ্বকাপে ঢাকায় তিনি ১১ রান দিয়ে ৪ উইকেট নিয়েছিলেন একটি ম্যাচে।

৮) ২০০৭ থেকে আজ পর্যন্ত ভারত-অস্ট্রেলিয়া যে ১২টি ম্যাচ খেলেছে তার সবকটি ম্যাচেই দলে ছিলেন দু’জন যাঁরা আজকের ম্যাচেও রয়েছে ভারতীয় দলে। তাঁরা হলেন মহেন্দ্র সিংহ ধোনি ও রোহিত শর্মা।

এই বিশ্বকাপে দুই দলই অভিযান শুরু করেছে নিউজিল্যান্ডের কাছে হেরে। দুই দলই তার পর লড়াই করে জয় ছিনিয়ে নিয়েছে বাংলাদেশের বিরুদ্ধে ও সহজ জয় পেয়েছে পাকিস্তানের বিরুদ্ধে। তার থেকে এটা প্রমাণ হয়ে যাচ্ছে শক্তির বিচারে দুই দলই এই মুহূর্তে রয়েছে সমান জায়গা। আসল শক্তিশালীকে তা জানতে অপেক্ষা করতে হবে আর কয়েক ঘণ্টা। তার পরই নিশ্চিত হয়ে যাবে কে খেলবে টি২০ বিশ্বকাপের সেমিফাইনালে। ইতিহাস যতই ভারতের সঙ্গে থাকুক না কেন আসল হল সেই দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন