কুলদীপদের রহস্য রক্ষার দাবি উঠছে

শেষ ম্যাচের আগের দিন ভারতীয় দল আর প্র্যাক্টিসে যায়নি। যে যাঁর মতো ছুটি কাটালেন। কিন্তু ছুটির আমেজের মধ্যেও থেকে গেল এই সব প্রশ্ন। চর্চায় থাকছেন মহেন্দ্র সিংহ ধোনি-ও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:২৫
Share:

আজ নিয়মরক্ষার ম্যাচে দুই রিস্টস্পিনারকে খেলানো নিয়ে প্রশ্ন উঠছে।

সিরিজ জেতা হয়ে গিয়েছে। ৪-১ এগিয়ে থাকা বিরাট কোহালির ভারত আজ, শেষ ওয়ান ডে-তে নামছে সেঞ্চুরিয়নে। এবং, সব চেয়ে বড় কৌতূহল হচ্ছে, রিজার্ভে থাকা ক্রিকেটারদের সুযোগ দেওয়া হয় কি না। কোহালি আগের দিন ৪-১ করার পরে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসে বলে যান, তাঁরা শেষ ম্যাচেও জেতার জন্য ঝাঁপাবেন। ৫-১ জিতে শেষ করতে চান ওয়ান ডে সিরিজ। তবু মনে করা হচ্ছে, বাইরে বসে থাকা কয়েক জনকে সুযোগ দেওয়া হবে।

Advertisement

কারও কারও মতে, সিরিজ জেতা হয়ে গিয়েছে বলে কুলদীপ যাদব এবং যুজবেন্দ্র চহাল-কে আর খেলানো উচিত নয়। তাঁদের রহস্যময় স্পিন বোলিং কেউ ধরতে পারছে না। তা হলে নিয়মরক্ষার ম্যাচে দুই রিস্টস্পিনারের বিরুদ্ধে ব্যাট করে পোক্ত হওয়ার সুযোগ দেওয়া হবে কেন হাসিম আমলা-দের। সেই প্রশ্ন তুলছেন কেউ কেউ। টিম ম্যানেজমেন্টের মাথায় যে সেই ভাবনাটা একেবারে আসেনি, তা নয়। তাঁরাও মনে করছেন, বিশ্বকাপের কথা মাথায় রেখে কুলদীপ-চহালের রহস্য ধরে রাখতে হবে। কিছুতেই দুই রিস্টস্পিনারকে যেন বুঝে না ফেলে প্রতিপক্ষ। ঘটনা হচ্ছে, এখনকার দিনে যতই ভিডিও বিশ্লেষণের মাধ্যমে বোলারদের বোঝার ব্যবস্থা থাকুক, কুলদীপ বা চহালের স্পিন বোলিং তার পরেও কেউ ধরতে পারছেন না। বিশেষ করে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের দেখে মনে হচ্ছে, তাঁরা কোনও কুলকিনারাই খুঁজে পাচ্ছেন না দুই তরুণ ভারতীয় স্পিনারের বিরুদ্ধে। জনপ্রিয় মত হচ্ছে, যত বেশি করে ব্যাটসম্যানরা কুলদীপদের খেলতে থাকবে, তত তাঁরা রহস্য উদ্ধার করতে পারবে। তা হলে সেই সুযোগ দেওয়া হবে কেন?

কুলদীপদের আড়াল করার ভাবনা যদি গরিষ্ঠ অংশের সমর্থন পেয়ে যায়, তা হলে শেষ ম্যাচে তাঁদের বাইরে রাখা হতেই পারে। বাঁ হাতি স্পিনার অক্ষর পটেল-কে সে ক্ষেত্রে খেলানো হতে পারে। প্রশ্ন থাকছে, চার এবং পাঁচ নম্বর জায়গা নিয়েও। অজিঙ্ক রাহানে-কে চার নম্বরের জন্য ভাবছেন কোহালি। কিন্তু রাহানে প্রথম ম্যাচ ছাড়া রান করতে পারেননি। পাঁচ নম্বরে চোট পাওয়া কেদার যাদবের জায়গায় শ্রেয়স আইয়ার-কে খেলানো হয়েছে। কিন্তু তিনিও তেমন কিছু করতে পারেননি। উল্টে ফিল্ডিংয়ে খুবই হতশ্রী দেখিয়েছে। শ্রেয়সের জায়গায় মণীশ পাণ্ডে-কে দেখা হবে কি না, তা নিয়েও আলোচনা চলছে।

Advertisement

আরও পড়ুন: কোহালির সুপার স্লেজিং, ধোনির অস্ত্র হিন্দি

শেষ ম্যাচের আগের দিন ভারতীয় দল আর প্র্যাক্টিসে যায়নি। যে যাঁর মতো ছুটি কাটালেন। কিন্তু ছুটির আমেজের মধ্যেও থেকে গেল এই সব প্রশ্ন। চর্চায় থাকছেন মহেন্দ্র সিংহ ধোনি-ও। এখন পর্যন্ত ওয়ান ডে সিরিজে তেমন কিছু করতে পারেননি প্রাক্তন অধিনায়ক। ২০১৯ বিশ্বকাপে তিনি উইকেটকিপার হিসেবে সেরা পছন্দ কি না, সেই তর্ক ফিরে এসেছে। সিরিজের হয়তো নিষ্পত্তি হয়ে গিয়েছে। তবু সকলের কাছে শুক্রবারের ম্যাচ নিয়মরক্ষার নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন