India still in no.2

আইসিসি-র র‌্যাঙ্কিংয়ে ভারত এখনও দু’য়ে

এক নম্বর টেস্ট দল এখন ভারতই। সে নিয়ে কোনও সংশয় নেই। তিন ম্যাচের সিরিজ ইতিমধ্যেই ২-০তে জিতে নিয়েছে। হাতে রয়েছে আর একটি ম্যাচ। এমন অবস্থায় আইসিসির ওয়েবসাইটের র‌্যাঙ্কিং তালিকায় এখনও দু’নম্বরেই দেখাচ্ছে ভারতকে। শীর্ষে সেই পাকিস্তানই।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৬ ২৩:২৭
Share:

ভারতীয় দলের জয়ের উচ্ছ্বাস। ছবি: সংগৃহিত।

এক নম্বর টেস্ট দল এখন ভারতই। সে নিয়ে কোনও সংশয় নেই। তিন ম্যাচের সিরিজ ইতিমধ্যেই ২-০তে জিতে নিয়েছে। হাতে রয়েছে আর একটি ম্যাচ। এমন অবস্থায় আইসিসির ওয়েবসাইটের র‌্যাঙ্কিং তালিকায় এখনও দু’নম্বরেই দেখাচ্ছে ভারতকে। শীর্ষে সেই পাকিস্তানই। তাতে তৈরি হয়েছে সংশয়। এর পিছনে অবশ্য রয়েছে আইসিসির বেশ কিছু নিয়ম।

Advertisement

একটা সিরিজের মাঝখানে র‌্যাঙ্কিং অফিশিয়ালি জানানো হয় না। সিরিজ শেষ হলেই সেটা আইসিসির সাইটে দেখানো হবে। এই মুহূর্তে মাত্র এক রেটিং পয়েন্টের ব্যবধানে এগিয়ে রয়েছে ভারত। এখনও সিরিজের একটি ম্যাচ বাকি রয়েছে।

যদি ভারত তৃতীয় টেস্ট হেরে যায় তা হলে সিরিজের ফল হবে ২-১। ভারত তখন ১১১ পয়েন্টে শেষ করবে। যেটা সমান হয়ে যাবে পাকিস্তানের পয়েন্টের। কানপুর টেস্ট জেতার পরই সেই পয়েন্ট নিয়ে পাকিস্তানকে ছুঁয়ে ফেলেছিল ভারত। যদি এই ম্যাচ ড্র হয় ভারতের পয়েন্ট হবে ১১৩। তা হলেও শীর্ষেই থাকবে ভারত। জিতলে ১১৫ পয়েন্ট নিয়ে অনেকটাই এগিয়ে থাকবেন কোহালিরা। পাকিস্তানকে শীর্ষে যেতে হলে ৩-০তে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ হোয়াইট ওয়াশ করতে হবে। যদি তা না হয় তা হলে ভারতই শীর্ষে থাকবে।

Advertisement

আরও খবর

ইডেন টেস্টের পর র‌্যাঙ্কিংয়ে উন্নতি ঋদ্ধিমানের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন