লঙ্কা অভিযানে ওপেনার নিয়ে ছক কষা শুরু

বিজয়ের অনুপস্থিতিতে গলে প্রথম টেস্টে কে খেলবেন, তা নিয়েই এখন থেকেই কৌতূহল তৈরি হয়েছে। মজার ব্যাপার হচ্ছে, তিন জন ওপেনার আছেন দলে। তিন জনেই কোনও না কোনও ভাবে প্রত্যাবর্তন ঘটাচ্ছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ জুলাই ২০১৭ ০৫:০৩
Share:

শ্রীলঙ্কা কোচ, অধিনায়কের সঙ্গে ভারতের কোচ, অধিনায়ক।ছবি: এএফপি।

নতুন কোচ নিয়ে নতুন অধ্যায় শুরু হতে যাচ্ছে। আর শ্রীলঙ্কায় পৌঁছে প্রথম সাংবাদিক সম্মেলনে উপস্থিত হয়ে বিরাট কোহালি জোর দিলেন সততার উপর। মুরলী বিজয়ের উদাহরণ তুলে ধরে ভারত অধিনায়ক বলে দিলেন, ‘‘প্রত্যেকে দলে জায়গা পেতে চায় ভাল খেলার জন্য। চোট খুব দুর্ভাগ্যজনক একটা দিক। বিজয় চোট সারিয়ে রিহ্যাব করে ফিরে এসেছিল। কিন্তু ম্যাচ খেলতে গিয়ে দেখে পুরোপুরি সেরে ওঠেনি। তাই নির্বাচকদের জানিয়ে দেয়, ম্যাচ ফিট হয়ে ওঠেনি।’’ যোগ করছেন, ‘‘টিমের মধ্যে এ রকম সংস্কৃতিই আমরা গড়ে তুলেছি। প্রত্যেকে সৎ।’’

Advertisement

বিজয়ের অনুপস্থিতিতে গলে প্রথম টেস্টে কে খেলবেন, তা নিয়েই এখন থেকেই কৌতূহল তৈরি হয়েছে। মজার ব্যাপার হচ্ছে, তিন জন ওপেনার আছেন দলে। তিন জনেই কোনও না কোনও ভাবে প্রত্যাবর্তন ঘটাচ্ছেন। কে এল রাহুল চোট সারিয়ে ফিরছেন। তিনি একটা ওপেনার, মোটামুটি নিশ্চিত। প্রশ্ন হচ্ছে, তাঁর সঙ্গী হবেন কে?

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হাড্ডাহাড্ডি টেস্ট সিরিজে দারুণ ফর্মে ছিলেন রাহুল। সেই সিরিজেই চোট পাওয়ায় আইপিএল এবং চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে পারেননি। শিখর ধাওয়ান তেমনই বাদ পড়ে গিয়েছিলেন দল থেকে। বিজয়ের চোট লাগায় তাঁকে নেওয়া হয়েছে। প্রাথমিক ভাবে যা ইঙ্গিত, মুকুন্দের খেলার সম্ভাবনা কম। তাঁকে বাইরেই থাকতে হবে।

Advertisement

আরও পড়ুন: হরমনপ্রীত ধামাকায় মুগ্ধ কোহালি থেকে সচিন

ওপেনিং প্রসঙ্গে কোহালি এ দিন কলম্বোয় বলেন, ‘‘অভিনব প্রচুর ঘরোয়া ক্রিকেট খেলেছে। শিখর এখানে শেষ বার প্রথম টেস্টে সেঞ্চুরি করে পরের দু’টি টেস্টে চোটের জন্য খেলতে পারেনি। আবার ধর্মশালায় শেষ টেস্টে চেতেশ্বর পূজারা ওপেন করেছিল। নানা রকম পরিস্থিতি আমাদের সামনে রয়েছে।’’

জিম্বাবোয়ের বিরুদ্ধে এক দিনের সিরিজ হেরেছে শ্রীলঙ্কা। তবু তাঁদের হাল্কা ভাবে নিচ্ছেন না কোহালি। পাশাপাশি, গত বারের শ্রীলঙ্কা সফর যে তাঁদের কাছে খুব গুরুত্বপূর্ণ একটা স্টেশন, সেটাও মনে করিয়ে দিচ্ছেন কোহালি। ভারত অধিনায়ক বলছেন, ‘‘গত বার আমরা অস্ট্রেলিয়া সফরের পর এখানে এসেছিলাম। র‌্যাঙ্কিংয়ে আমরা ছয় বা সাত নম্বর ছিলাম। গলে প্রথম টেস্ট হারার পর আমরা ২-১ সিরিজ জিতেছিলাম। ওই সিরিজটাই আমাদের বিশ্বাস জুগিয়েছিল। এই সিরিজটাই আমাদের টিম হিসেবে একত্রিত হতে শিখিয়েছিল।’’

আরও বলছেন, ‘‘যে ভাবে আমরা ওই সিরিজটায় ঘুরে দাঁড়িয়েছিলাম, উদাহরণ হয়ে রয়েছে গোটা দলের কাছে।’’ এ বারেও জিততে গেলে তাঁদের অনেক পরিশ্রম করতে হবে, ধরে নিচ্ছেন বিরাট। ‘‘খেলাটাকে সম্মান করতে হবে। পেশাদারের মতো পারফর্ম করতে হবে,’’ বলছেন তিনি।

নতুন কোচ রবি শাস্ত্রী বলেছেন, তাঁর দল ভয়ডরহীন ক্রিকেট খেলবে। উত্তেজক এবং ইতিবাচক ক্রিকেট উপহার দিতে চান তাঁরা। আগের বার গলে হারিয়ে দিয়েছিলেন বাঁ হাতি স্পিনার রঙ্গনা হেরাথ। এ বারও তিনি দুরন্ত ফর্মে। কোহালিও বলতে বাধ্য হচ্ছেন, ‘‘হেরাথ দারুণ বোলার। যদি আমরা ওকে সামলানোর কৌশল না বের করতে পারি, তা হলে গতবারের গলের মতোই ধ্বংসাত্মক হবে।’’

আজ থেকে প্রস্তুতি ম্যাচ: শ্রীলঙ্কা সফরে ভারতীয় দলের দু’দিনের প্রস্তুতি ম্যাচ শুরু হচ্ছে আজ, শুক্রবার থেকে। কলম্বোয় কোহালিদের প্রতিপক্ষ শ্রীলঙ্কার বোর্ড প্রেসিডেন্ট্‌স একাদশ। টেস্ট সিরিজ শুরুর আগে এই প্রস্তুতি ম্যাচে বিশেষ আগ্রহ থাকবে কে এল রাহুল এবং রোহিত শর্মাকে নিয়ে। রাহুল চোট সারিয়ে ফিরছেন। তেমনই চোট থেকে ফেরা রোহিত চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেললেও ওয়েস্ট ইন্ডিজ সফরে বিশ্রাম ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন