Hockey India

Hockey India: এশীয় হকিতে আজ সামনে পাকিস্তান, সতর্ক ভারত

বিশ্লেষকরা মনে করছেন, ছন্দে থাকলেও পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় দলকে অতিরিক্ত আত্মবিশ্বাসী হলে চলবে না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২১ ০৮:১২
Share:

ফাইল চিত্র।

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে এ বার শুরুটা ভাল না হলেও দ্বিতীয় ম্যাচ থেকেই ছন্দে ফিরেছে ভারতীয় হকি দল। প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ২-২ ড্র করার পরে বাংলাদেশকে ৯-০ হারিয়েছেন মনপ্রীত সিংহেরা। শুক্রবার চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধেও ছন্দ ধরে রাখতে মরিয়া ভারতীয় দল। তবে হকিতে পাকিস্তানের অতীত গৌরবের কথাও মাথায় থাকছে মনপ্রীতদের। তাই সতর্ক ভাবেই এগোতে চান তাঁরা।

Advertisement

ভারতের রক্ষণে দারুণ ভাবে নেতৃত্ব দিচ্ছেন হরমনপ্রীত সিংহ। পাশাপাশি মাঝমাঠের নিয়ন্ত্রণ দক্ষ হাতে সামলাচ্ছেন অধিনায়ক মনপ্রীত। আক্রমণে ললিত উপাধ্যায় এখনও পর্যন্ত তিন গোল করেছেন। পাশাপাশি আকাশদীপ সিংহও গোল পেয়েছেন। তিনি টোকিয়ো অলিম্পিক্সের দলে ছিলেন না। তাই এই প্রতিযোগিতা তাঁর কাছে ঘুরে দাঁড়ানোর মঞ্চ।

বিশ্লেষকরা মনে করছেন, ছন্দে থাকলেও পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় দলকে অতিরিক্ত আত্মবিশ্বাসী হলে চলবে না। কারণ পাকিস্তানের যে রকম হকিতে ঐতিহ্য রয়েছে তা মাথায় রাখতে হবে আকাশদীপদের। যদিও সাম্প্রতিক কালে পাকিস্তানের হকি দলের মান পড়ে গিয়েছে।

Advertisement

অলিম্পিক্সে তিনটি সোনা, তিনটি রুপো এবং দুটি ব্রোঞ্জ জিতেছে পাকিস্তান। আবার বিশ্ব হকিতে উঠে দাঁড়াতে মরিয়া তারা। বিশেষ করে টোকিয়ো অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করতে না পারার পরে। তা ছাড়া ২০১৮ সালে এই প্রতিযোগিতায় ভারত এবং পাকিস্তানকে যুগ্মবিজয়ী ঘোষণা করা হয়েছিল। বৃষ্টির জন্য ফাইনাল
ভেস্তে যাওয়ায়। ভারত ও পাকিস্তান এশিয়ান গেমসে প্রথম সাতটি ফাইনালে মুখোমুখি হয়েছিল। সব মিলিয়ে মুখোমুখি হয়েছে ন’বার। পাকিস্তান জিতেছে সাতটি সোনা। ভারত দুটি। দুই দেশ ১৯৫৬ থেকে ১৯৬৪ সালের মধ্যে তিন বার অলিম্পিক্সে ফাইনালেও খেলেছে। তাতে ভারত সোনা জিতেছে দু’বার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন