দ্বিতীয় ম্যাচ জিতে টি২০ সিরিজের দখল নিতে তৈরি ভারত

সিরিজের প্রথম টি২০ ম্যাচ জিতে এই মুহূর্তে আত্মবিশ্বাসের তুঙ্গে রয়েছে ভারতীয় ক্রিকেট দল। দ্বিতীয় ম্যাচ জিতে তিন ম্যাচের সিরিজ আগেই জিতে নিতে চাইছেন ধোনিরা।

Advertisement
শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০১৬ ১৮:২৫
Share:

সিরিজের প্রথম টি২০ ম্যাচ জিতে এই মুহূর্তে আত্মবিশ্বাসের তুঙ্গে রয়েছে ভারতীয় ক্রিকেট দল। দ্বিতীয় ম্যাচ জিতে তিন ম্যাচের সিরিজ আগেই জিতে নিতে চাইছেন ধোনিরা। শুক্রবার অস্ট্রেলিয়ার সামনেও লক্ষ্য দ্বিতীয় টি২০ ম্যাচ জিতে সিরিজে টিকে থাকার। টি২০ বিশ্বকাপের আগে দুই দলের সামনেই পরীক্ষা-নিরিক্ষার সুযোগ রয়েছে। তবে একদিনের সিরিজে ভারতের লজ্জার হারের পর টি২০-র প্রথম ম্যাচে আরও কোনও ঝুঁকি নেননি অধিনায়ক ধোনি। সেরা দলকেই মাঠে নামিয়ে জয় তুলে নিয়েছিলেন তিনি। দ্বিতীয় ম্যাচ জিতে নিতে পারলে শেষ ম্যাচে দলের বাকিদেরও দেখে নেওয়ার সুযোগ থাকবে। তাই এই ম্যাচ টিম ইন্ডিয়ার সামনে মাস্ট উইন।

Advertisement

দুই দলের মধ্যে শেষ পাঁচটি টি২০ ম্যাচের ফল সমানে সমানে। দুই দলেরই দখলে রয়েছে তিনটি জয় দু’টি হার। প্রথম ম্যাচে অ্যাডিলেডে হারের পর অ্যারণ ফিঞ্চ ডেভিড ওয়ার্নার ও স্টিবেন স্মিথের উইকেটের দায় নিজেদের কাঁধে নিয়েছেন। কারণ, তিনিই নাকি ওদের বাধ্য করেছিলেন খেলাটাকে স্লো করে দিতে। প্রথম ওভারে অশ্বীনের ১৭ রান দেওয়ার সুবাদে অস্ট্রেলিয়া ভাল জায়গায় চলে যেতে পারত যদি না পরের ওভার থেকেই ঘুরে দাঁড়াতেন তিনি। পরের তিন ওভার দারুণ বল করে জোড়া উইকেট তুলে নিয়েছিলেন তিনি। যদি অস্ট্রেলিয়া দলে গ্লেন ম্যাক্সওয়েল দলে ফেরেন তাহলে দলের মাঝমাঠ শক্তিশালী হবে। এমন অবস্থান ভারতীয় দলেও কিছু পরিবর্তন আনতে পারেন ধোনি। যদিও অজিঙ্ক রাহানে এখনও পুরো ফিট নন। বিরাট কোহলিকে প্রথম ম্যাচে যোগ্য সঙ্গত করেছিলেন রায়না। তাঁর উপর ভরসা রাখবেন অধিনায়ক। খুব বেশি পরিবর্তনের দিকে অবশ্য যাবে না ভারত।

Advertisement

এমসিজির পিচে স্পিনাররা যে সাহায্য পাবে তা বলাই বাহুল্য। তবে বৃষ্টির সম্ভবনাও রয়েছে। ডেভিড ওয়ার্নার বলেন, ‘‘প্রথম ম্যাচে মিডল অর্ডারে আমরা অনেক বড় শট খেলার চেষ্টা করেছি। কিন্তু অস্ট্রেলিয়ার বড় মাঠের সুযোগ নিতে পারিনি।’’ ধোনি বলেন, ‘‘আমার মনে হয় যুবরাজ ও রায়নার মতো প্লেয়ারদের দলে রাখাটা গুরুত্বপূর্ণ যাঁরা ব্যাটে ও বলে দু’ভাবেই ভরসা দিতে পারবেন। তবে কারও খারাপ দিন গেলে দলের জন্য সমস্যা তো হবেই।’’

আরও খবর: ১০ বছর পর্যন্ত জেল হতে পারে কোহলি ভক্তর

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন