Cricket

স্মিথকে আউট করার উপায় জানালেন সচিন

ভারতের বিরুদ্ধে বরাবরই সফল স্মিথ। ৬টি শতরান রয়েছে তাঁর টিম ইন্ডিয়ার বিরুদ্ধে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২০ ১৭:০৮
Share:

সচিন তেন্ডুলকর

টেস্ট ক্রিকেটের এক নম্বর ব্যাটসম্যান অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ। তাঁকে আউট করার উপায় বাতলে দিলেন কিংবদন্তি সচিন তেন্ডুলকর। কী সেই উপায়?

Advertisement

সচিন বলেন, “পঞ্চম উইকেটে বল করে যেতে হবে স্মিথকে।” ভারতীয় দলের পেসারদের উদ্দেশে মাস্টার ব্লাস্টার এমনই পরামর্শ দিয়েছেন। গত অস্ট্রেলিয়া সিরিজে স্মিথ এবং ডেভিড ওয়ার্নার ছিলেন না। সে বার ভারত প্রথমবারের জন্য অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জেতে। এ বার অজিদের ২ সেরা ব্যাটসম্যান থাকছেন তাদের দলে। তাই লড়াই যে কঠিন হবে, তা বুঝতেই পারছেন এক সময় ভারতীয় দলের স্তম্ভ।

ভারতের বিরুদ্ধে বরাবরই সফল স্মিথ। ৬টি শতরান রয়েছে তাঁর টিম ইন্ডিয়ার বিরুদ্ধে। তাঁকে ফেরানো যে কতটা জরুরী, তা জানেন সচিন। এক সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, “স্মিথের টেকনিক অন্যরকম। সাধারণত টেস্ট ম্যাচে বোলারদের বলা হয় অফ স্ট্যাম্পে বা চতুর্থ স্ট্যাম্পে বল করতে। কিন্তু স্মিথের জন্য আরও একটু বাইরে করতে হবে। চতুর্থ এবং পঞ্চম স্ট্যাম্পের মাঝখানে বল করতে হবে ওকে।”

Advertisement

আরও পড়ুন: প্রথম ২ টেস্ট থেকে বাদ রোহিত, ইশান্ত

যশপ্রীত বুমরা, মহম্মদ শামি সমৃদ্ধ ভারতের পেস অ্যাটাককে অন্যতম সেরা বলে মনে করেন সচিন। তবে একজন কৃপণ বোলারও এই দলে দরকার বলে ওই সংবাদ সংস্থাকে জানান তিনি। বলেন, “২০ উইকেটের বিনিময় প্রচুর রান দিয়ে দিলে চলবে না। আমাদের এমন একজন বোলারকে খুঁজে বের করতে হবে, যে ধারাবাহিক ভাবে মেডেন ওভার করে যেতে পারবে। একদিক থেকে চাপে রাখতে পারবে বিপক্ষকে।”

আরও পড়ুন: ভারতীয় দলের নতুন জার্সি পরে শিখর, কেমন লাগছে তাঁর?​

প্রথম টেস্টের পর বিরাট কোহালির না থাকা বড় প্রভাব ফেলবে বলেই মত সচিনের, তবে তিনি বলেন, “বিরাট না থাকা যেমন বড় ক্ষতি, তেমনই নতুন কেউ নিজেকে প্রমাণ করার সুযোগ পাবে ওর জায়গায়। এটা সেই খেলোয়াড়ের জন্য বড় সুযোগ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন