India Vs Australia

রাহানের সেঞ্চুরির পর বোলারদের মধ্যে নজর কাড়লেন উমেশ

৪৪ রানে ৩ উইকেট নিয়ে উমেশই ভারতের সফলতম বোলার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২০ ১৪:৩৮
Share:

৩ উইকেট নিয়ে সফলতম বোলার উমেশই। ছবি টুইটার থেকে নেওয়া।

প্রথম দিনে দুরন্ত সেঞ্চুরিতে নজর কেড়েছিলেন অজিঙ্ক রাহানে। দ্বিতীয় দিনে বোলারদের মধ্যে চোখে পড়লেন উমেশ যাদব। তবে দিনের শেষে ভারত এ দলের রানকে টপকে ৩৯ রানের লিড নিয়েছে অস্ট্রেলিয়া এ।

Advertisement

সোমবার ৩ দিনের প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় দিনে ৮ উইকেটে ২৩৭ রান নিয়ে শুরু করেছিল ভারত এ। রাহানে তখন অপরাজিত ছিলেন ১০৮ রানে। মহম্মদ সিরাজ ০ রানে ফেরার পর ইনিংসের সমাপ্তি ঘোষণা করে দেয় ভারত এ। রাহানে অপরাজিত থাকেন ১১৭ রানে। ২৪২ বল খেলে ১৮টি চার ও একটি ছয়ে ইনিংস সাজান তিনি। ১ রানে অপরাজিত থাকেন কার্তিক ত্যাগী। ৯ উইকেটে ২৪৭ রানে থামে ভারত এ দল।

টেস্ট দলে ওপেনারের জায়গা নিয়ে যে দুই অজির মধ্যে লড়াই চলছে, তাঁদের কেউই রান পাননি। উইল পুকোভস্কি করেন ১। জো বার্নস করেন ৪। দুই ওপেনারকেই ফেরান উমেশ। এক সময় ৯৮ রানে ৫ উইকেট হারিয়ে রীতিমতো চাপে পড়ে যায় অস্ট্রেলিয়া এ দল। অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন ফিরিয়ে দেন মার্কাস হ্যারিস (৩৫) ও নিক ম্যাডিনসনকে (২৩)। বিপক্ষ অধিনায়ক ট্র্যাভিস হেডকে (১৮) ফেরান মহম্মদ সিরাজ।

Advertisement

আরও পড়ুন: ওয়ান ডে সিরিজে হার, কোন মন্ত্রে প্রায় একই দলে টি২০ সিরিজে বাজিমাত কোহালিদের

আরও পড়ুন: ক্যারাটেতে ব্ল্যাকবেল্ট, স্ত্রী সঙ্গে থাকলেও রাহানের নজর থাকে ‘অন্য’ দিকে​

আর সেখান থেকেই ঘুরে দাঁড়ায় অস্ট্রেলিয়া এ দল। ক্যামেরন গ্রিনের অপরাজিত ১১৪ রানের ইনিংস ভরসা জোগায় দলকে। টেস্ট দলের অধিনায়ক টিম পেনের (৪৪) সঙ্গে ষষ্ঠ উইকেটে ১০৪ রান যোগ করেন তিনি। পেনকে ফেরান সেই উমেশ। তাঁর বলে দুর্দান্ত ক্যাচ ধরেন পৃথ্বী শ। তবে গ্রিনকে থামানো যায়নি। ১৭৩ বলের ইনিংসে তিনি মারেন ১০টি চার ও একটি ছয়। তাঁর ব্যাটে ভর দিয়েই ৮ উইকেটে ২৮৬ তুলেছে অস্ট্রেলিয়া এ দল।

৪৪ রানে ৩ উইকেট নিয়ে উমেশই ভারতের সফলতম বোলার। ৫৮ রানে ২ উইকেট নেন অশ্বিন। সিরাজও নেন ২ উইকেট, তবে দেন ৭১ রান। কুলদীপ যাদব ১৪ ওভার হাত ঘুরিয়েও কোনও উইকেট পাননি। ব্যাটে রান না পেলেও উইকেটকিপার ঋদ্ধিমান সাহা নেন দুটো ক্যাচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন