India vs England 2021

বিরাট ০-তা! শুরু-শেষ শূন্যতেই, কোহালির আগে শুধু ধোনি

১৫ হাজার দর্শকই তখন গলা ফাটাচ্ছেন অধিনায়কের জন্য। ৬ মিনিটের মধ্যেই মাঠ নিশ্চুপ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২১ ১৫:৫১
Share:

বিরাটের আউটের সেই মুহূর্ত। ছবি: টুইটার থেকে

শুভমন গিল শুরুতেই ফিরে গিয়েছিলেন। চেতেশ্বর পূজারা ভাল শুরু করেও বড় রান করতে পারেননি। সঙ্গী খুঁজছিলেন ৬৪ রানে দাঁড়িয়ে থাকা রোহিত শর্মা। এমন একটা সময় ক্রিজে এলেন বিরাট কোহালি। কঠিন পিচে অধিনায়ক পথ দেখাবে, এমনই আশায় ছিলেন বহু দিন পর মাঠে খেলা দেখতে আশা দর্শকরা। ১৫ হাজার দর্শকই তখন গলা ফাটাচ্ছেন অধিনায়কের জন্য। ৬ মিনিটের মধ্যেই মাঠ নিশ্চুপ। মইন আলির বলে বোল্ড বিরাট।

Advertisement

টেস্ট ক্রিকেটে ১১ বার বোল্ড হলেন বিরাট। অধিনায়ক হিসেবে সপ্তম বার। লজ্জার এই রেকর্ডে সামনে শুধুই মহেন্দ্র সিংহ ধোনি। ভারত অধিনায়ক হিসেবে সব চেয়ে বেশি বার (৮) শূন্য রানে ফিরেছেন তিনি। টেস্ট কেরিয়ারে প্রথম বার কোনও স্পিনারের বলে বোল্ড হলেন বিরাট। শুধু তাই নয়, এই প্রথম বার টেস্টে পর পর ২ ইনিংসে বোল্ড হলেন তিনি। প্রথম ম্যাচে দ্বিতীয় ইনিংসে বেন স্টোকসের বলে বোল্ড হয়েছিলেন বিরাট, শনিবার তাঁর রক্ষণ ভাঙলেন মইন।

ভারত অধিনায়কের ব্যাট থেকে শেষ শতরান এসেছিল ইডেনে ২০১৯ সালে। বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলের টেস্টে শতরান করেছিলেন তিনি। তার পর থেকে ২ বার অর্ধশতরান এলেও শতরান অধরাই থেকে গিয়েছে। টস জিতে প্রথমে ব্যাট করে বড় রান তোলার লক্ষ্যে রোহিতের সঙ্গী হতে পারতেন তিনি, কিন্তু চেন্নাইয়ে তা হল না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন