India vs England 2021

চার হয়েও হইল না চার! ১০১০১০৩৬৪ বার আম্পায়ার ভুল করেছেন, গুনলেন এই প্রাক্তন

আইসিসি-র নিয়ম অনুযায়ী ডেড বলের সিদ্ধান্ত হয়। কোনও রানই যোগ হয় না ভারতের খাতায়। এটাতেই আপত্তি আকাশ চোপড়ার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২১ ১৬:২০
Share:

ইংল্যান্ডের বিরুদ্ধে ঋষভ পন্থ। ছবি: বিসিসিআই

চার মেরেও ৪ রান থেকে বঞ্চিত হয়েছিলেন ঋষভ পন্থ। শুক্রবার এমনই ঘটে পুণেতে। পন্থকে করা টম কারেনের একটি বলে এলবিডব্লিউ-র আবেদন জানায় ইংল্যান্ড। মাঠের আম্পায়ার আউটের নির্দেশ দিলে রিভিউ নেন পন্থ। তৃতীয় আম্পায়ার জানান, বল ব্যাটে লাগার কারণে এলবিডব্লিউ নন ভারতীয় উইকেটরক্ষক। সেই বল সীমানা পেরিয়ে চারে হয়ে গিয়েছিল। কিন্তু আইসিসি-র নিয়ম অনুযায়ী ডেড বলের সিদ্ধান্ত হয়। কোনও রানই যোগ হয় না ভারতের খাতায়। এটাতেই আপত্তি আকাশ চোপড়ার।

Advertisement

টুইট করে ভারতের প্রাক্তন ক্রিকেটার লেখেন, ‘পন্থ ৪ রান হারাল ভুল আম্পায়ারিংয়ের জন্য। ১০১০১০৩৬৪তম বার এমন ঘটল। বিশ্বকাপ ফাইনালের শেষ বলে যদি ২ রান বাকি থাকে, সেই সময় এমন ঘটলে কী হবে? ভাবো ভাবো…’।

আইসিসি-র নিয়ম অনুযায়ী, মাঠের আম্পায়ার আউটের সিদ্ধান্ত দেওয়ার পর যদি কোনও ক্রিকেটার রিভিউ নেন এবং আউটের সিদ্ধান্ত নাকচ হয়, তবে আউটের সিদ্ধান্ত দেওয়ার সময় যে অবস্থায় ছিল সেই অবস্থাতেই বলটিকে ডেড বল হিসেবে গন্য করা হবে। এর ফলে ব্যাটিং করছে যে দল তারা উইকেট ফিরে পেলেও কোনও রান পায় না।

Advertisement

ম্যাচের শেষ বলে এমন কাণ্ড অবশ্যই প্রভাব ফেলতে পারে ফলাফলে। মঞ্চ যদি হয় বিশ্বকাপ এবং তার ফাইনালে এমন ঘটলে কী হবে? সেই ভেবেই আশঙ্কায় চোপড়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন