India vs England 2021

দু’বার স্টোকসের ক্যাচ হাতছাড়া, গাওস্করের তোপ কাদের দিকে?

দ্বিতীয় দিনে ৮২ রান করে ফিরে গিয়েছেন বেন স্টোকস।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২১ ১৬:১২
Share:

ফিল্ডারদের দোষারোপ করলেন গাওস্কর। ফাইল ছবি

অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জিতে এলেও ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাটিতে শুরু থেকেই ম্রিয়মাণ ভারত। যশপ্রীত বুমরাদের উপরে ক্রমশ জাঁকিয়ে বসেছেন জো রুটরা। প্রথম দিনের পর দ্বিতীয় দিনেও তাঁদের দাপট অব্যাহত।

Advertisement

দ্বিতীয় দিনে ৮২ রান করে ফিরে গিয়েছেন বেন স্টোকস। কিন্তু ইংরেজ অলরাউন্ডারের লম্বা ইনিংসের পিছনে দায়ী ভারতীয় ফিল্ডারদের ব্যর্থতা। প্রথমে নিজের বলেই তাঁর ক্যাচ ধরতে পারেননি রবিচন্দ্রন অশ্বিন। এরপর স্টোকসের ক্যাচ ফেলে দেন চেতেশ্বর পুজারা। ভারতীয় ফিল্ডারদের অসহায়তায় সুযোগ নিয়ে স্টোকস ১০টি চার এবং ৩টি ছয়ের সাহায্যে ৮২ করেন, যা দেখে বিরক্ত সুনীল গাওস্কর

ধারাভাষ্য দিতে গিয়ে প্রাক্তন ভারতীয় অধিনায়ক বলেছেন, “যে ভাবে নেটে ওরা পুল, কাট শট অনুশীলন করে, সে ভাবেই কট অ্যান্ড বোল্ডও অনুশীলন করা উচিত। অর্থাৎ বোলার বল করার পরেই ক্যাচ নেওয়ার জন্য প্রস্তুত হবে। এটা খুবই গুরুত্বপূর্ণ। ভারত কিন্তু বেশ কিছু কট অ্যান্ড বোল্ডের সুযোগ নষ্ট করেছে। জানি না অনুশীলনের সময় পাবে কিনা, তবে এটা করা দরকার।”

Advertisement

তবে অশ্বিনের ক্ষেত্রে কাজটা যে কঠিন ছিল, এটাও মানছেন গাওস্কর। তাঁর কথায়, “ব্যাটসম্যান সুযোগ দিলে সেটা নিতেই হবে। বেন স্টোকস মিড-অন দিয়ে ড্রাইভ করতে চেয়েছিল। ব্যাটের মুখও ছিল মিড-অনের দিকেই। অশ্বিন বুঝতে পারেনি বল ওর ডানদিকে আসবে। তাই ওখানে পায়ের অবস্থানে গন্ডগোল হয়ে যায়। হাত বাড়িয়ে ক্যাচ ধরার চেষ্টা করলেও শরীর যেখানে ছিল, তাতে ক্যাচ ধরা সম্ভব ছিল না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন