India vs England 2021

অধিনায়ক বিরাটের সামনে নতুন মাইলফলক ছোঁয়ার হাতছানি

অধিনায়ক হিসেবে সব চেয়ে বেশি শতরানের রেকর্ড বিরাট এই সিরিজেই গড়তে পারেন কি না সেই দিকেই তাকিয়ে থাকবেন সমর্থকরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২১ ১৬:০২
Share:

অধিনায়ক হিসেবে টেস্টে সব চেয়ে বেশি রানের তালিকায় বিরাট এখন ৫ নম্বরে। ছবি: এএফপি

বিরাট কোহালি মাঠে নামলেই রেকর্ডের খাতা নিয়ে বসে পড়তে হয় পরিসংখ্যানবিদদের। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচের পর ফিরে আসায় অনেক কিছুই পাওয়া বাকি রয়ে গিয়েছে ভারত অধিনায়কের। ইংল্যান্ডের বিরুদ্ধে সেই সব উসুল করে নিতে চাইবেন তিনি।

Advertisement

অধিনায়ক হিসেবে টেস্টে বিরাটের রান ৫২২০। ক্লাইভ লয়েডের থেকে ১৪ রান কম। ইংল্যান্ড সিরিজেই সুযোগ রয়েছে ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ককে টপকে যাওয়ার। অধিনায়ক হিসেবে টেস্টে সব চেয়ে বেশি রানের তালিকায় ৪ নম্বরে উঠে আসবেন বিরাট। সামনে শুধু গ্রেম স্মিথ (৮৬৫৯ রান), অ্যালান বর্ডার (৬৬২৩ রান) এবং রিকি পন্টিং (৬৫৪২ রান)। অধিনায়ক হিসেবে টেস্টে সব চেয়ে বেশি রানের তালিকায় বিরাট এখন ৫ নম্বরে।

ইংল্যান্ডের বিরুদ্ধে একটি শতরান করলেই বিরাট টপকে যাবেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংকে। অধিনায়ক হিসেবে ২ জনেরই আন্তর্জাতিক শতরানের সংখ্যা ৪১। অধিনায়ক হিসেবে সব চেয়ে বেশি শতরানের রেকর্ড বিরাট এই সিরিজেই গড়তে পারেন কি না সেই দিকেই তাকিয়ে থাকবেন সমর্থকরা।

Advertisement

৫ ফেব্রুয়ারি থেকে শুরু প্রথম টেস্ট। ভারতের মাটিতে ৪টি টেস্ট, ৫টি টি২০ এবং ৩টি একদিনের ম্যাচ খেলবে ইংল্যান্ড। চেন্নাইতে পৌঁছে গিয়েছে দুই দলই। আগে চলে আসায় নিভৃতবাসের পর্ব শেষ করে অনুশীলন শুরু করে দিয়েছেন বেন স্টোকস, জোফ্রা আর্চাররা। দলের বাকি সদস্যরা অনুশীলন শুরু করবেন ২ ফেব্রুয়ারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন