India vs England 2021

ধোনি, পন্টিংকে টপকে যেতে পারেন বিরাট

ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টে শতরান পেলেই এক অনন্য রেকর্ডের একক মালিক হবেন কোহালি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২১ ০৯:৫৯
Share:

মোতেরায় শতরান পাবেন কোহালি? ছবি: পিটিআই

শেষ শতরান এসেছিল বাংলাদেশের বিরুদ্ধে ২০১৯ সালে। ইডেনের মাঠে সেটাই ছিল ভারতের প্রথম গোলাপি বলের টেস্ট। বুধবার শুরু হতে চলেছে আরও এক গোলাপি বলের ম্যাচ। শতরান পাবেন বিরাট কোহালি? তাঁর শতরান এবং ভারতের টেস্ট জয় ভেঙে দিতে পারে একাধিক রেকর্ড।

Advertisement

ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টে শতরান পেলেই এক অনন্য রেকর্ডের একক মালিক হবেন কোহালি। অধিনায়ক হিসেবে ৪১টি আন্তর্জাতিক শতরানের মালিক তিনি। রিকি পন্টিংয়ের সঙ্গে যুগ্ম ভাবে এই রেকর্ডের মালিক কোহালি। একটি শতরান করতে পারলেই তিনি টপকে যাবেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ককে। নবনির্মিত মোতেরা স্টেডিয়ামে প্রথম ম্যাচেই কোহালির শতরান স্মরণীয় কীর্তি হবে ভারতীয় সমর্থকদের জন্য।

শুধু শতরানের নয়, আরও একটি রেকর্ড গড়তে পারেন কোহালি। মোতেরায় বুধবার থেকে শুরু হতে চলা গোলাপি বলের টেস্টে জিতলে ৪ ম্যাচের সিরিজে এগিয়ে যাওয়ার সঙ্গে ভারতীয় অধিনায়ক হিসেবে দেশের মাটিতে সব চেয়ে বেশি টেস্ট জয়ের রেকর্ডও আসবে তাঁর ঝুলিতে। মহেন্দ্র সিংহ ধোনির দখলেও ছিল দেশের মাটিতে ২১টি টেস্ট জয়ের রেকর্ড। তিনিই ছিলেন দেশের মাটিতে সব চেয়ে বেশি টেস্ট জয়ী অধিনায়ক। চেন্নাইয়ে সিরিজের দ্বিতীয় টেস্ট জিতে ধোনির সঙ্গে এক মঞ্চে বসেন কোহালি। মোতেরায় ভারত জিতলে কোহালি টপকে যাবেন অগ্রজকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন