India Vs England

বিরাট সেঞ্চুরিতে চালকের আসনে ভারত

৩৭৬ রানে দাঁড়িয়ে ভারত। সেঞ্চুরি করলেন বিরাট কোহালি। টেস্ট ম্যাচে এই নিয়ে ১৫টি সেঞ্চুরি করলেন বিরাট।

Advertisement
মুম্বই শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৬ ১৫:০০
Share:

মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ব্যাটে জবাব দিচ্ছেন কোহালি। ছবি: পিটিআই।

বিরাট কোহালির সেঞ্চুরির উপর ভর করে চালকের আসনে ভারতীয় দল। টেস্ট ম্যাচে এই নিয়ে ১৫টি সেঞ্চুরি করলেন বিরাট। বিরাট কোহলির দাপটে (১৪৭ অপরাজিত) পাল্টা চাপে পড়ে গেল ইংল্যান্ড। এই মুহূর্তে দিনের তৃতীয় সেশনে ভারতের রান ৭ উইকেটে ৪৫১। বিরাটের সঙ্গে ক্রিজে আছেন জয়ন্ত যাদব (৩০)। ইংল্যান্ডের রান টপকে গিয়ে লিড নিয়েছে ভারত।

Advertisement

বিরাট টেস্টে ৪,০০০ রান পূর্ণ করলেন। চলতি বছরে তিনি ১,০০০ এর বেশি রান করে ফেললেন। এদিন দুর্দান্ত ফর্মে রয়েছেন কোহালি। এদিন বিজয় ও বিরাট টেস্টে নতুন নজির গড়লেন। ভারতের তৃতীয় ওপেনার হিসেবে ওয়াংখেড়েতে টেস্ট সেঞ্চুরি করলেন বিজয়। তাঁর আগে সুনীল গাওস্কর ও বীরেন্দ্র সহবাগ ওয়াংখেড়েতে টেস্টে সেঞ্চুরি করেছিলেন। এদিন টেস্টে অষ্টম শতরান করলেন বিজয়।

মুম্বইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে চতুর্থ টেস্টের দ্বিতীয় দিনে বেশ ভালই শুরু করেছিল ভারতীয় দল। লাঞ্চের পরেই আউট বিজয়। রশিদের বলে ১৩৬ রান করে প্যাভিলিয়নে ফেরত যান তিনি। প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৪০০ রানের জবাব ভারত ভালমতোই দিচ্ছে। গতকালের ১ উইকেটে ১৪৬ রান হাতে নিয়ে এ দিন খেলা শুরু করে ভারত শুরুতেই চেতেশ্বর পূজারাকে হারায়। গতকাল পূজারা ৪৭ রানে অপরাজিত ছিলেন। এ দিন কোনও রান যোগ না করেই বলের বোলিংয়ের শিকার হন তিনি। কিন্তু এর পর থেকে ভারতের ইনিংসে গতকালের অন্য অপরাজিত ব্যাটসম্যান মুরলি বিজয় ও বিরাট কোহালির ব্যাটে ভর করে এগিয়ে চলেছিল ভারতের ইনিংস। গতকাল ৭০ রানে অপরাজিত ছিলেন বিজয়। এ দিন টেস্ট ক্রিকেটে তাঁর অষ্টম সেঞ্চুরি পূর্ণ করেন তিনি।

Advertisement

ওয়াংখেড়ের পাল্টা উইকেটেও দাপট দেখালেন রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা জুটি। দুই স্পিনারের ভেল্কিতে চারশো রানে শেষ হয় ইংল্যান্ডের প্রথম ইনিংস। শুক্রবার পাঁচ উইকেটে ২৮৮ রান হাতে নিয়ে খেলতে নামে ইংল্যান্ড। কিন্তু নিয়মিত ব্যবধানে ভারতীয় স্পিনাররা উইকেট তুলে নেওয়ায় ৪০০-র বেশি আর এগোতে পারেনি কুক বাহিনী। ভারতীয় স্পিনারদের মোকাবিলা করে ইংল্যান্ডের রানকে এ দিন এগিয়ে নিয়ে যান একমাত্র জো বাটলার। আর তাঁকে সঙ্গত দেন বল। বাটলারের ছিয়াত্তর ও বলের একত্রিশ রানের সুবাদে চারশোর গন্ডি স্পর্শ করে ব্রিটিশরা।

আরও পড়ুন: অন ইওর মার্ক...গেট সেট গো, অর্ণব মণ্ডলকে হারিয়েও মলিন নন মলিনা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন