Rohit Sharma

টি২০ ফরম্যাটে নেতা কোহালিকে টপকে যেতে পারেন রোহিত

কোহালি এখনও পর্যন্ত ২০ টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়েছেন ভারতকে। তার মধ্যে জিতেছেন ১২টিতে। হেরেছেন সাতটিতে। রোহিতের রেকর্ড তুলনায় বেশ ভাল। ১২ টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়ে তিনি জিতেছেন ১১টিতে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

ওয়েলিংটন শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০১৯ ১৫:১০
Share:

১২ ম্যাচে নেতৃত্ব দিয়ে ১১টিতেই জিতেছেন রোহিত। ছবি টুইটারের সৌজন্যে।

বুধবার থেকে শুরু হচ্ছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। আর সেই সিরিজে অধিনায়ক হিসেবে এক রেকর্ডের সামনে রোহিত শর্মা। ভারতের হয়ে কুড়ি ওভারের ফরম্যাটে বিরাট কোহালির সবচেয়ে বেশি ম্যাচ জেতার সংখ্যা টপকে যেতে পারেন তিনি।

Advertisement

বিরাট কোহালি এখনও পর্যন্ত ২০ টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়েছেন ভারতকে। তার মধ্যে জিতেছেন ১২টিতে। হেরেছেন সাতটিতে। আর ২০১৮ সালে অস্ট্রেলিয়ায় একটা ম্যাচের কোনও ফয়সালা হয়নি। রোহিতের রেকর্ড তুলনায় বেশ ভাল। ১২ টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়ে তিনি জিতেছেন ১১টিতে। একমাত্র পরাজয় গত বছর নিদাহাস ট্রফিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে। কোহালির চেয়ে অধিনায়ক হিসেবে একটি ম্যাচ কম জিতেছেন রোহিত। নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজে তাই রোহিতের সামনে সুযোগ থাকছে বিরাটকে এই ফরম্যাটে জয়ের সংখ্যায় টপকে যাওয়ার।

টি-টোয়েন্টি ফরম্যাটে ভারতের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ জেতার রেকর্ড অবশ্য রয়েছে মহেন্দ্র সিংহ ধোনির। ৭২ ম্যাচে তিনি জিতেছিলেন ৪১টিতে। জয়ের হার ৫৯.২৯%। তবে জয়ের হারে ধোনির চেয়ে এগিয়ে রয়েছেন কোহালি (৬৩.১৫%) ও রোহিত (৯১.৬৬%)।

Advertisement

আরও পড়ুন: টি-টোয়েন্টিতে পাকিস্তানের বিশ্বরেকর্ড স্পর্শ করার হাতছানি ভারতের সামনে​

আরও পড়ুন: টি-২০ সিরিজে নেই গাপ্টিল, নিউজিল্যান্ড দলে এলেন নিশাম​

অন্তত পাঁচ টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়েছেন, এমন ভারতীয় অধিনায়কদের মধ্যে সবচেয়ে ভাল জয়ের হার রোহিতেরই। যদিও বীরেন্দ্র সহবাগসুরেশ রায়নার অধিনায়ক হিসেবে জয়ের হার ১০০%। কিন্তু সহবাগ মাত্র এক ম্যাচে ও রায়না তিন ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন। এই ফরম্যাটে ভারতের প্রথম ম্যাচে অধিনায়ক ছিলেন সহবাগ। আর রায়না জিম্বাবোয়ের বিরুদ্ধে দুটো এবং ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একটি ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন ভারতকে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন