পুণেতে আজ সিরিজ বাঁচানোর যুদ্ধ বিরাটদের

গত ছ’টা সিরিজ জিতে আসা ভারতের সামনে এমন পরিস্থিতি সম্প্রতি আসেনি। যে পরিস্থিতিতে পুণেতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তারা দ্বিতীয় ওয়ান ডে খেলতে নামছে বুধবার। সিরিজ বাঁচানোর লড়াই এখন বিরাট কোহালিদের সামনে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০১৭ ০৪:০৯
Share:

পুণের মাঠে সিরিজ বাঁচাতে এখন লড়াই বিরাটদের।

গত ছ’টা সিরিজ জিতে আসা ভারতের সামনে এমন পরিস্থিতি সম্প্রতি আসেনি। যে পরিস্থিতিতে পুণেতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তারা দ্বিতীয় ওয়ান ডে খেলতে নামছে বুধবার। সিরিজ বাঁচানোর লড়াই এখন বিরাট কোহালিদের সামনে। যে পরিস্থিতির মোকাবিলা ভারত সম্প্রতি করেনি বললেই চলে।

Advertisement

আবার খেলাটাও কোন মাঠে? এ সেই পুণে, যেখানে অস্ট্রেলিয়ার কাছে শোচনীয় ভাবে টেস্ট হারতে হয়েছিল তাদের। বাঁ হাতি স্পিনার স্টিভ ওকেফির সামনে ভারত প্রথম ইনিংসে ১০৫ ও দ্বিতীয় ইনিংসে ১০৭ রানে অল আউট হয়ে গিয়েছিল। তবে সেই ম্যাচের বাইশ গজের ওপর বিস্তর কারসাজি হয়েছিল। আর যা নিয়ে বিতর্কও হয়েছিল অনেক। আইসিসি ম্যাচ রেফারি ক্রিস ব্রড ওই পিচের মান নিয়ে প্রশ্ন তুলে আইসিসি-র কাছে রিপোর্টও পাঠিয়েছিলেন।

আরও পড়ুন: টিকিটের আবেদন ৫ লক্ষ, পেলেন মাত্র ৩৫ হাজার

Advertisement

কিন্তু এ বার আর পুণের পিচ নিয়ে বিতর্ক, হইচই হবে না বলেই আশ্বাস দিচ্ছেন এখানকার পিচ কিউরেটর পান্ডুরঙ্গ সালগাওকর। বুধবারের ম্যাচে স্পোর্টিং পিচের আশ্বাস দিয়েছেন তিনি। মঙ্গলবার তিনি একটি ক্রিকেট ওয়েবসাইটকে বলেন, ‘‘আমি বলছি, এই উইকেট যথেষ্ট ভাল। আর ভাল ক্রিকেট হবে এখানে।’’ তাঁর ইঙ্গিত প্রচুর রান যেমন উঠবে এখানে, তেমনই বাউন্সও থাকবে। টার্নও কিছুটা পাবেন বোলাররা। অনেকটা ওয়াংখেড়ের পিচের মতোই।

কিন্তু ওয়াংখেড়ের মতো উইকেট হলে যে একটু চাপেই থাকবে ভারত। সে দিন শুরুতে নিউজিল্যান্ডের বাঁ-হাতি পেসার ট্রেন্ট বোল্টের দাপটে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়েছিল ভারত, সেঞ্চুরি করে যা সামলাতে হয় বিরাট কোহালিকে। কিন্তু শুধু বোলিংয়েই নয়, নিউজিল্যান্ড ভারতকে ধাক্কা দেয় ব্যাট করতে নেমেও। ভারতের যে রিস্ট স্পিনারদের ঘূর্ণি-রহস্যে ধোঁকা খেয়ে উইকেট ছুড়ে দিয়ে এসেছেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা, সেই কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চহালদের অনায়াসে খেলে রবিবার ম্যাচ জিতে নেন টম লাথাম ও রস টেলর। তাঁদের দু’শো রানের পার্টনারশিপেই হার মানে ভারত।

পরের ম্যাচেও একই ভাবে ব্যাট করতে চান বলে মঙ্গলবার সাফ জানিয়ে দিলেন লাথাম। সাংবাদিকদের তিনি বলেন, ‘‘আমি সুইপটাই বেশি মারি। বরাবরই এই শটেই আমি বেশি স্বাচ্ছন্দ বোধ করি।’’ গত বছর ভারত সফরে এসেও প্রচুর রান করেছিলেন লাথাম (পাঁচ ম্যাচে ২৪৪ রান, ৬১-র গড়ে)। দলের সবচেয়ে বেশি রান সে বার তিনিই করেছিলেন। এ বারও সেই দিকেই এগোচ্ছেন তিনি। ২৫ বছর বয়সি ব্যাটসম্যান বলেন, ‘‘এখানে আসার আগে প্রচুর প্রস্তুতি নিয়েছি আমরা। এমনিতেই ভারতে আসার আগে প্রস্তুতিতে এখানকার স্পিনার ও পরিবেশের উপর বেশি গুরুত্ব দিতে হয়। সেটাই করেছি। তা ছাড়া এক বছর আগেই ভারতে এসে খেলাটা আমাদের পক্ষে খুব ভাল হয়েছে। এখানে কী ভাবে খেললে ভাল ফল পাওয়া যাবে, তা ভাল করে বুঝে নিয়েই এসেছি আমরা।’’

নিজের প্রস্তুতি নিয়ে এ দিন লাথাম বলেন, ‘‘আমাদের দেশে এখন শীতকাল। তাই উইকেট বেশ শুকনো আর স্পিনারদের পক্ষে ভাল। ওখানকার উইকেটে প্র্যাকটিস করে এসে তাই বেশ উপকার পেয়েছি।’’ বুধবারও যে একই কৌশলে খেলবে নিউজিল্যান্ড, সেই ইঙ্গিত লাথামের কথায় পাওয়া গেল।

ভারতীয় শিবির অবশ্য এই একটা হারেই দমে যায়নি। কুলদীপ-চহাল জুটির ওপর আস্থা রাখছেন কোহালিরা। দলের বোলিং কোচ ভরত অরুণ এ দিন বলেই দিলেন, ‘‘এরা দু’জন ইদানীং আমাদের প্রচুর ম্যাচ জিতিয়েছে। তাই একটা ম্যাচে ওদের ব্যর্থতা নিয়ে হা-হুতাশ করার মানে হয় না। এমন মাঝে মাঝে হয় যে, প্ল্যানমাফিক বল করেও উইকেট পাওয়া যায় না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন