Sports News

দক্ষিণ আফ্রিকা-ভারত সিরিজে কমানো হল টেস্ট ম্যাচ

ক্রিকেট সাউথ আফ্রিকার চিফ এক্সিকিউটিভ হারুন লর্গ্যাটও জানিয়ে দেন, এই বোঝাপড়াটা প্রয়োজন ছিল। কারণ তার আগেই রয়েছে ভারত-শ্রীলঙ্কা সিরিজ। যেটা শেষ হবে ২৪ ডিসেম্বর। তার পর একটু বিশ্রাম নিয়েই দক্ষিণ আফ্রিকা সফরে যেতে চেয়েছিল ভারত।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৭ ১৮:৪৬
Share:

দক্ষিণ আফ্রিকা-ভারত সিরিজে কমানো হল ম্যাচের সংখ্যা। চার ম্যাচের জায়গায় খেলা হবে তিন ম্যাচের টেস্ট সিরিজ। বুধবার এই সিরিজের কথা ঘোষণা করে দিয়েছে দুই বোর্ডই। প্রথম টেস্ট শুরু হবে ৫ জানুয়ারি কেপ টাউনে। ওয়ান ডের তালিকায় যুক্ত হল আরও তিনটি ওয়ান ডে। আগে পরিকল্পনা ছিল তিন ম্যাচের ওয়ান ডে সিরিজের। সেখান থেকে একটি টেস্ট কমিয়ে বাড়িয়ে দেওয়া হল তিনটি ওয়ান ডে। আগের সূচি মেনে থাকছে তিনটি টি২০ ম্যাচ। কিন্তু টেস্টের দিনক্ষণ ঘোষণা হলেও ওয়ান ডে ও টি২০র সময় পরে জানানো হবে বলে জানিয়েছে দুই বোর্ডই।

Advertisement

আরও পড়ুন

কোহালি ৯২, অস্ট্রেলিয়ার সামনে ২৫৩ রানের টার্গেট

Advertisement

‘খেলো ইন্ডিয়া’ ফেরায় খুশি বিরাট কোহালি

ক্রিকেট সাউথ আফ্রিকার চিফ এক্সিকিউটিভ হারুন লর্গ্যাটও জানিয়ে দেন, এই বোঝাপড়াটা প্রয়োজন ছিল। কারণ তার আগেই রয়েছে ভারত-শ্রীলঙ্কা সিরিজ। যেটা শেষ হবে ২৪ ডিসেম্বর। তার পর একটু বিশ্রাম নিয়েই দক্ষিণ আফ্রিকা সফরে যেতে চেয়েছিল ভারত। সেই মতো ম্যাচ কমানো, বাড়ানো হল। ভারতের বিরুদ্ধে সিরিজ শেষে ১ মার্চ থেকে আবার শুরু হবে দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া সিরিজ। লর্গ্যাট বলেন, ‘‘সময়ের জন্য বাধ্য হয়েই আমাদের চার থেকে টেস্ট ম্যাচ তিনে নামিয়ে আনতে হয়েছে। সেখানে আমরা ছ’টি ওয়ান ডে খেলব। আর তিনটি টি২০।’’ ভারতের যে সময় দক্ষিণ আফ্রিকায় যাওয়ার কথা ছিল সেই সময় সেখানে টেস্ট সিরিজ খেলবে জিম্বাবোয়ে। ২০০৪-০৫ এর পর থেকে জিম্বাবোয়ে কখনও দক্ষিণ আফ্রিকায় টেস্ট ম্যাচ খেলেনি।

লর্গ্যাট এও জানিয়েছেন, পোর্ট এলিজাবেথ সেন্ট জর্জ পার্কে নতুন ফ্লাড লাইট বসেছে। বলেন, ‘‘আশা করছি প্রথম দিন-রাতের টেস্ট ম্যাচ খেলার ছাড়পত্র আইসিসি দেবে। অক্টোবরে এই নিয়ে আইসিসির মিটিং রয়েছে।’’ দক্ষিণ আফ্রিকার মাটিতে মোট ১০টি টেস্ট ম্যাচ খেলা হবে। দুটো বাংলাদেশ, একটি জিম্বাবোয়ে, তিনটি ভারত ও চারটি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। ভারত সিরিজ শুরুর আগে পার্লে দুটো ৩০ ও ৩১ ডিসেম্বর দুটো অনুশীলন ম্যাচ খেলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন