পাক যুদ্ধে বৃহত্তম জয় ভারতের

গত দু’মাসে শাহিদ আফ্রিদিদের উপর মহেন্দ্র সিংহ ধোনিদের শাসনের পর এ বার হকিতেও চিরশত্রু পাকিস্তানকে শোচনীয় হারাল ভারত। রিও অলিম্পিক্সের আগে শেষ বড় আন্তর্জাতিক হকি টুর্নামেন্ট সুলতান আজলাহ শাহতে মঙ্গলবার সর্দার সিংহেরা ৫-১ গোলে জিতলেন এই হাইভোল্টেজ ম্যাচ।

Advertisement
ইপো শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০১৬ ০৩:১০
Share:

গত দু’মাসে শাহিদ আফ্রিদিদের উপর মহেন্দ্র সিংহ ধোনিদের শাসনের পর এ বার হকিতেও চিরশত্রু পাকিস্তানকে শোচনীয় হারাল ভারত। রিও অলিম্পিক্সের আগে শেষ বড় আন্তর্জাতিক হকি টুর্নামেন্ট সুলতান আজলাহ শাহতে মঙ্গলবার সর্দার সিংহেরা ৫-১ গোলে জিতলেন এই হাইভোল্টেজ ম্যাচ। গত ছয় বছরে এটাই হকিতে পাকিস্তানের বিরুদ্ধে বৃহত্তম জয় ভারতের। ২০১০ সাউথ এশিয়ান গেমসে ঢাকায় একই ব্যবধানে ভারত হারিয়েছিল পাকিস্তানকে। মালয়েশিয়ায় এ দিন রুপিন্দর পাল সিংহ পেনাল্টি স্ট্রোক না ফস্কালে ভারত সেই রেকর্ডও ভেঙে দিতে পারত।

Advertisement

রুপিন্দর অবশ্য চতুর্থ তথা শেষ কোয়ার্টারে (৫৪ মিনিট) পেনাল্টি কর্নার থেকে ভারতের শেষ গোল করেন আজ। তার আগে চার মিনিটে মনপ্রীত সিংহ, ১০ ও ৪১ মিনিটে এসভি সুনীল আর ৫০ মিনিটে তলবিন্দর সিংহ বাকি চারটে গোল করেছিলেন। ভারতের প্রথম গোলের তিন মিনিটের মধ্যে পাকিস্তানের মহম্মদ ইরফান পেনাল্টি কর্নার থেকে সমতা ফেরালেও দিনের শেষে সেই গোল তাঁদের কাছে স্রেফ সান্ত্বনার হয়ে দাঁড়ায়। ভারত এই টুর্নামেন্টে তার এক নম্বর, সম্ভবত বিশ্বের সেরা গোলকিপার শ্রীজেসকে দেশে বিশ্রামে রেখে গিয়েও পাকিস্তানের বিরুদ্ধে লাস্ট লাইন অব ডিফেন্স অটুট রাখতে পেরেছে। তার চেয়েও তাৎপর্যের অস্ট্রেলিয়ার কাছে পাঁচ গোলে হারের পরের দু’টো ম্যাচে (আগের দিন কানাডাকে ৩-১ হারায়) সহজে দিতে সর্দাররা ফের টুর্নামেন্টে পদকের দৌড়ে ফিরে এসেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন