Asian Games 2023

শেষ দিন শুরুতেই সোনা, এল ব্রোঞ্জও, এশিয়াডে ৯৭ পদক, সেঞ্চুরি থেকে আর তিন ধাপ দূরে ভারত

এশিয়ান গেমসে ৯৭টি পদক হয়ে গেল ভারতের। শেষ দিন শুরুতেই জোড়া পদক জিতে নেয় ভারত। দুটিই তিরন্দাজি থেকে। প্রথমে ব্রোঞ্জ ও পরে সোনা জেতে ভারত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ০৭:১২
Share:

তিরন্দাজি সোনা জিতলেন জ্যোতি সুরেখা ভেন্নম (পিছনে)। একই ইভেন্টে ব্রোঞ্জ জিতলেন অদিতি স্বামী (সামনে)। ছবি: সংগৃহীত।

এশিয়ান গেমসে শনিবার শেষ দিন ভারতের শুরু হল জোড়া পদক দিয়ে। প্রথমে ব্রোঞ্জ জ‌েতার কিছু ক্ষণের মধ্যেই ভারত সোনা জিতে নেয়। দু’টি পদকই এসেছে তিরন্দাজি থেকে। মহিলাদের কম্পাউন্ড বিভাগে সোনা জেতেন জ্যোতি সুরেখা ভেন্নম। তিনি ফাইনালে দক্ষিণ কোরিয়ার চেয়োন সো-কে হারান। একই ইভেন্টে ব্রোঞ্জ জেতেন অদিতি স্বামী। সব মিলিয়ে ভারতের ৯৭টি পদক হল। সোনা হল ২৩টি। এ ছাড়া রুপো ৩৪ ও ব্রোঞ্জ ৪০।

Advertisement

জ্যোতি এর আগে কম্পাউন্ড মিক্সড ইভেন্টে সোনা জিতেছিলেন। সেখানে তাঁর সঙ্গী ছিলেন ওজাস দেওতালে। তিনি ছেলেদের কম্পাউন্ড ইভেন্টে ব্যক্তিগত বিভাগে সোনা জিতেছেন। ভারতের তিরন্দাজিকে অন্য উচ্চতায় নিয়ে গেলেন জ্যোতি এবং ওজাস।

শনিবার জ্যোতি হারিয়ে দেন দক্ষিণ কোরিয়ার সো চায়েওনকে। ১৪৯-১৪৫ পয়েন্টের ব্যবধানে জেতেন ভারতীয় তিরন্দাজ। জ্যোতি ফাইনালে শুরুটা করেছিলেন ৯ পয়েন্টে তির মেরে। তার পরের ১৪টি তিরই ছিল ১০ পয়েন্টে। দক্ষিণ কোরিয়ার প্রতিযোগী প্রথম রাউন্ডে তিন বার ১০ মারার পর প্রতিটি রাউন্ডেই একটি করে তির ৯ বা ৮ পয়েন্টে মারেন। প্রতি রাউন্ডেই পিছিয়ে পড়ছিলেন তিনি। শেষ পর্যন্ত তাঁর পক্ষে জেতা সম্ভব হয়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন