India Women

Sangita Basfore: বড় জয় সঙ্গীতাদের, উন্নতি দেখছেন কোচ

সোমবার দুপুরে বাহরিন থেকে ভার্চুয়াল সাংবাদিক বৈঠক করেন ভারতীয় মহিলা দলের কোচ দেনেরবি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২১ ০৯:০৩
Share:

ছবি: সংগৃহীত।

আট দিনের মধ্যে তিনটি আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম্যাচে দু’টি জয়। একটি হার। যার মধ্যে দুবাইয়ে প্রথম দুই ম্যাচে সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে ৪-১ জয় ও তিউনিশিয়ার বিরুদ্ধে ০-১ হেরেছিল ভারতের মহিলা জাতীয় ফুটবল দল। রবিবার সেই ধাক্কা কাটিয়ে বাহরিনের হামাদ টাউন স্টেডিয়ামে ৫-০ জিতে প্রত্যাবর্তন ঘটিয়েছেন সঙ্গীতা বাঁসফোরেরা। যা দেখে খুশি ভারতীয় মহিলা দলের কোচ থোমাস দেনেরবি। জানিয়েছেন, তাঁর মেয়েরা ক্রমে উন্নতির দিকে এগিয়ে যাচ্ছেন।

Advertisement

ম্যাচে ভারতের হয়ে জোড়া গোল করেন পিয়ারি জাক্সা। বাকি গোলদাতারা হলেন সঙ্গীতা বাঁসফোর, ইন্দুমতী কাথিরেসান, মণীষা কল্যাণ। গোটা ম্যাচেই দাপটের সঙ্গেই খেলেছেন ভারতের মেয়েরা।

সোমবার দুপুরে বাহরিন থেকে ভার্চুয়াল সাংবাদিক বৈঠক করেন ভারতীয় মহিলা দলের কোচ দেনেরবি। যেখানে হাজির ছিল আনন্দবাজারও। উপসাগরীয় অঞ্চলে খেলতে যাওয়ার আগে ঝাড়খণ্ডে মহিলা ফুটবল দলের জাতীয় শিবির হয়েছিল। দেনেরবি মনে করছেন, গত দু’মাসে জাতীয় মহিলা ফুটবল দল দারুণ উন্নতি করেছে। তাঁর কথায়, ‍‘‍‘গত কয়েক মাসে আমরা সব বিষয়েই উন্নতি করেছি। খাদ্যাভ্যাস, ফিটনেস, শৃঙ্খলা, সব বিষয়েই আগের ভুল পদক্ষেপ আর হচ্ছে না। বিশেষ করে ফিটনেসের কথা উল্লেখ করতে হবে। কারণ ফিটনেস ঠিক না থাকলে ভাল খেলা সম্ভব নয়। এ ছাড়াও মানসিক ভাবেও অনেক পোক্ত হয়েছে মেয়েরা।’’ যোগ করেছেন, ‍‘‍‘ফিটনেস যে বেড়েছে, তা বোঝা যাচ্ছে মেয়েদের আগের মতো ক্লান্ত হতে না দেখে। আগে এই ক্লান্তির জন্যই অনেক ম্যাচে খেলা থেকে হারিয়ে গিয়েছিল দল।’’

Advertisement

বুধবার পরবর্তী আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম্যাচে ভারতের প্রতিপক্ষ চিনা তাইপে। যে ম্যাচ সম্পর্কে জাতীয় কোচ বলছেন, ‍‘‍‘চিনা তাইপে খুব শক্তিশালী দল। সেই ম্যাচে অহেতুক আক্রমণাত্মক না হয়ে রক্ষণ ও আক্রমণে ভারসাম্য রেখে খেলতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement