টিন্টু-স্বপ্নাদের পদক অভিযান শুরু আজ

টিন্টু লুকা, ইন্দারজিৎ সিংহ, ললিত বাবর—রিও অলিম্পিক্সের টিকিট পেয়ে যাওয়া তিন অ্যাথলিট আজ বুধবার থেকে নেমে পড়ছেন সল্টলেকের সাইতে। জাতীয় ওপেন অ্যাথলেটিক্স মিটে। চার দিনের দেশের এই বৃহত্তম মিটে বিকাশ গৌড়া, কৃষ্ণা পুনিয়া, সীমা আন্তিল ছাড়া দেশের প্রায় সব নামী অ্যাথলিটই যোগ দিচ্ছেন। চার বছর আগে যুবভারতীর প্রায় নষ্ট হয়ে যাওয়া ট্র্যাকে রেকর্ড কম হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৫ ০৪:৫৬
Share:

টিন্টু লুকা। আজ থেকে শুরু রিওর প্রস্তুতি।

টিন্টু লুকা, ইন্দারজিৎ সিংহ, ললিত বাবর—রিও অলিম্পিক্সের টিকিট পেয়ে যাওয়া তিন অ্যাথলিট আজ বুধবার থেকে নেমে পড়ছেন সল্টলেকের সাইতে। জাতীয় ওপেন অ্যাথলেটিক্স মিটে।
চার দিনের দেশের এই বৃহত্তম মিটে বিকাশ গৌড়া, কৃষ্ণা পুনিয়া, সীমা আন্তিল ছাড়া দেশের প্রায় সব নামী অ্যাথলিটই যোগ দিচ্ছেন। চার বছর আগে যুবভারতীর প্রায় নষ্ট হয়ে যাওয়া ট্র্যাকে রেকর্ড কম হয়েছিল। এ বার সাইয়ের নতুন টার্ফে প্রতিযোগীদের পারফরম্যান্স আরও ভাল হবে আশা করছেন সংগঠকরা।
টিন্টু, ও পি জয়সা ছাড়াও এ বারের মিটে নজর থাকবে আশা রায়, স্বপ্না বর্মনদের দিকে। বাংলার দুই তারকাই অফিসের হয়ে নামছেন। এই মিট থেকেই চার বছর আগে তারকা হয়েছিলেন সিঙ্গুরের আশা। কিন্তু রেলে চাকরি পাওয়ার পর তাঁর পারফরম্যান্স ভাল হচ্ছে না। চোট সারিয়ে ফেরা দু’পায়ের ছয় আঙুলের সেই বিস্ময় অ্যাথলিট স্বপ্নার কাছে এটা নিজেকে দেখানোর লড়াই। গত বছর বাংলার হয়ে নেমে হেপ্টাথলনে ব্রোঞ্জ পেয়েছিলেন স্বপ্না। এ বার কী করেন তাই দেখার।
চব্বিশ রাজ্য ও আট অফিস টিম মিলিয়ে মোট ৯৬৮ জন প্রতিযোগী অংশ নেবেন। এর মধ্যে মহিলা ৩১২। বাংলার মোট ২৪ অ্যাথলিটের মধ্যে ১৭ জন মেয়ে। কিন্তু তা সত্ত্বেও বাংলার কর্তারা টিমের সঙ্গে কোনও মেয়ে কোচ বা ম্যানেজার না রাখায় মাঠে নামার আগেই বিতর্ক শুরু হয়েছিল। কোচ হিসাবে কমল শেঠকে রাখা হয়েছিল। বিতর্কের পর মেয়ে কোচ হিসাবে দীপালি বন্দ্যোপাধ্যায়কে নিযুক্ত করা হয়েছে।
কিন্তু ক’টি পদক পেতে পারে বাংলা? গতবার দু’টি সোনা, একটি ব্রোঞ্জ পদক জুটেছিল। এ বার এর চেয়ে বেশি পদক আশা করছেন না কেউই। ট্রিপল জাম্পে ভৈরবী রায় গতবার সোনা জিতেছিলেন। এ বারও তাঁর উপর ভরসা রাখছেন বাংলার কর্তারা। ৪০০ মিটারে দেবশ্রী মজুমদার এবং ৪০০ মিটার হার্ডলসে তিয়াসা সমাদ্দার পদক পেতে পারেন।
এ দিন সাংবাদিক সম্মেলনে এসে অবশ্য কেন্দ্রীয় ক্রীড়া দফতরের বিরুদ্ধে তোপ দেগে দেন রিও অলিম্পিক্সের শটপাট ইভেন্টে নামার টিকিট পাওয়া ইন্দরজিৎ সিংহ। বলে দেন, ‘‘আমি আমার কোচ ও মেন্টরকে নিয়ে বিদেশে ট্রেনিং নিতে যেতে চেয়েছিলাম। কিন্তু সেই অনুমতি পাইনি। আর্থিক সাহায্যও পাইনি। ভাবছি সরকারের টিওপি থেকে নিজেকে সরিয়ে নেব।’’ টিওপি হল অলিম্পিক পদকের লক্ষ্যে কেন্দ্রীয় সরকারের প্রকল্প ‘টার্গেট অলিম্পিক পোডিয়াম’। বেশি পদক আনার জন্য এই প্রকল্পের অধীনে আনা হচ্ছে রিও-র টিকিট পাওয়া অ্যাথলিটদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন