Cricket

হেলায় মাঠের বাইরে ফেলছেন হেটমায়াররা, হঠাৎই যেন শ্রীহীন ভারতীয় বোলিং

টি টোয়েন্টি সিরিজে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানরা ভারতীয় বোলারদের উপরে নির্দয় ছিলেন। শাই হোপ, শিমরন হেটমায়ারের ব্যাট কথা বলেছে। প্রথম ওয়ানডে-তে এই দুই ব্যাটসম্যানের দাপটে ভারত হেরে যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০১৯ ১২:১৩
Share:

শেষ কয়েক ম্যাচে এমনটাই ছিল ভারতীয় বোলারদের প্রতিক্রিয়া। ছবি— এএফপি।

যশপ্রীত বুমরা সুস্থ হয়ে এখনও ফেরেননি। তাই ভারতীয় বোলিং বিভাগকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুর্বল দেখাচ্ছে। বুমরা ফিরে এলে এই বোলিং আক্রমণ স্বমূর্তি ধরবে বলে মনে করছেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকটার বাসিত আলি।

Advertisement

টি টোয়েন্টি সিরিজে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানরা ভারতীয় বোলারদের উপরে নির্দয় ছিলেন। শাই হোপ, শিমরন হেটমায়ারের ব্যাট কথা বলেছে। প্রথম ওয়ানডে-তে এই দুই ব্যাটসম্যানের দাপটে ভারত হেরে যায়। দ্বিতীয় ওয়ানডে ম্যাচে লোকেশ রাহুল ও রোহিত শর্মার জোড়া শতরানে ভারত জিতে সিরিজে সমতা ফিরিয়ে এনেছে। টি২০-এর পর ওয়ান ডে-তেও যথেষ্ট মার খাওয়ায় সীমিত ওভারের ক্রিকেটে ভারতীয় বোলিং নিয়েই এ বার প্রশ্ন তুলতে শুরু করেছেন নেটিজেনদের একাংশ।

বাসিত কিন্তু বলছেন, “বুমরার না থাকার জন্য ভারতের বোলিং আক্রমণকে খানিক দুর্বল দেখাচ্ছে এই সিরিজে। বুমরা ফিরলেই দেখবেন এই বোলিং বিভাগকেই অন্যরকম দেখাচ্ছে। ভুবনেশ্বর কুমার ও দীপক চহার চোট পেয়ে গেলো। ওদের না থাকাটা একটা ফ্যাক্টর তো বটেই। এই ভারতীয় দলে একজন অফ স্পিনারের প্রয়োজন রয়েছে বলেই আমি মনে করি। সেটা (রবিচন্দ্রন) অশ্বিন হতে পারে বা (ওয়াশিংটন) সুন্দর হতে পারে। কারণ ওয়েস্ট ইন্ডিজের কোচ ফিল সিমন্স লেফট-রাইট কম্বিনেশনে ব্যাটিং অর্ডার সাজাচ্ছে।’’

Advertisement

বাসিতের সুরে সুর মিলিয়ে দক্ষিণ আফ্রিকার তারকা পেসার ডেল স্টেনও বুমরা-সহ এই ভারতীয় দলকেই বিশ্বসেরা বলেছেন। ক্রিকেট বিশেষজ্ঞদের বেশির ভাগই বলছেন, দু’একটা ম্যাচ এ রকম শ্রীহিন দেখাতেই পারে, তাই বলে গেল গেল রব তোলার কিছু হয়নি।

কটকের তৃতীয় ও সিরিজ নির্ণায়ক ম্যাচ জিতবে কে? বাসিত এগিয়ে রাখছেন ভারতকেই। তিনি বলছেন, ‘‘প্রথমে বল করলে খুব সহজেই জিতে যাবে ভারত। আর পরে ব্যাট করলে ম্যাচ জমে যাবে।’’

বিরাট কোহালি রানের মধ্যে নেই। প্রথম দুটো ওয়ানডে ম্যাচে ব্যর্থ হয়েছেন ভারত অধিনায়ক। দুই ম্যাচে ৫ বলে মাত্র ৪ রান করেছেন তিনি। তৃতীয় ওয়ানডে-তে কি জ্বলে উঠতে দেখা যাবে কোহালিকে? বাসিত আলি বলছেন, ‘‘তৃতীয় ম্যাচে দেখবেন কোহালি রান পাবে। আগের দুটো ম্যাচে ও রান পায়নি। ফলে এই ম্যাচে কোহালির রান পাওয়ার সম্ভাবনা বেশি। আর কোহালি চলতে শুরু করলে ভারতের জেতার সম্ভাবনাই বেশি।’’

সবার মতোই ভারতের জয়, কোহালির ব্যাটে রান দেখতে চাইছেন বাসিতও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন