mary kom

ষষ্ঠ সোনার লড়াইয়ে মেরি

অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করা আর এক বক্সার পূজা রানিও ফাইনালে উঠেছেন। তিনি সেমিফাইনালে ওয়াকওভার পেয়েছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ মে ২০২১ ০৬:৫১
Share:

ফাইল চিত্র।

ছ’বারের বিশ্ব চ্যাম্পিয়ন মেরি কম (৫১ কেজি) এশিয়ান বক্সিং চ্যাম্পিয়নশিপে ষষ্ঠ সোনা জয়ের লড়াইয়ে নামবেন আজ, রবিবার। প্রতিপক্ষ কাজ়াখস্তানের
নাজ়িম কিজ়াইবে।

Advertisement

টোকিয়ো অলিম্পিক্সের ছাড়পত্র পাওয়া ৩৮ বছর বয়সি মেরি এই প্রতিযোগিতায় সেমিফাইনালে বৃহস্পতিবার ৪-১ ফলে হারিয়েছিলেন মঙ্গোলিয়ার লুটসাইখান আলটানসেতসেগকে। তবে এ বার তাঁর সামনে কঠিন লড়াই অপেক্ষা করছে। কারণ, নাজ়িম দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন।

অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করা আর এক বক্সার পূজা রানিও ফাইনালে উঠেছেন। তিনি সেমিফাইনালে ওয়াকওভার পেয়েছিলেন। খেতাবি লড়াইয়ে তাঁকে ছন্দে থাকা উজ়বেকিস্তানের মাভলুদা মোভলোনোভার মুখোমুখি হতে হবে। তিনি শেষ চারে হারান লন্ডন অলিম্পিক্সে পদক জয়ী মারিনা ভলনোভাকে। পাশাপাশি অনুপমা (৮১ কেজির বেশি) এবং লালবুয়াতসাহি (৬৪ কেজি) ফাইনালে কাজ়াখস্তানের বক্সারের বিরুদ্ধে সোনা জয়ের লড়াইয়ে নামবেন।

Advertisement

পুরুষদের বিভাগে গত বারের চ্যাম্পিয়ন অমিত পঙ্ঘাল (৫২ কেজি), শিবা থাপা (৬৪ কেজি) এবং সঞ্জিতের (৯১ কেজি) সোনা জয়ের সুযোগ রয়েছে। অমিতের সামনে ২০১৬ রিয়ো অলিম্পিক্স এবং বিশ্ব চ্যাম্পিয়ন উজ়বেকিস্তানের জোয়িরভ শাখোবিদিন। শিবার ফাইনালের প্রতিপক্ষ এশীয় গেমসে রুপোজয়ী মঙ্গোলিয়ার বাতারসুখ চিনজ়োরিগের। পাশাপাশি দ্বিতীয় বাছাই সঞ্জিতের লড়াই ২০১৬ অলিম্পিক্সে রুপোজয়ী ভ্যাসিলি লেভিটের বিরুদ্ধে। ভারতীয় বক্সাররা এই প্রতিযোগিতায় সব চেয়ে বেশি ১৫টি পদক নিশ্চিত করে ফেলেছেন। ২০১৯ সালে ভারতীয় দল জিতেছিল ১৩টি পদক (২টি সোনা, ৪টি রুপো এবং ৭টি ব্রোঞ্জ)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন